সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

শক্তি জানান দিতেই তৎপর ‘কেএনএফ’

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ১০:৩৭ এএম

বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় নতুন করে আলোচনায় সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ)। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কয়েকবার সশস্ত্র সংঘাতে জড়ায় চরমপন্থি এই দল। এরপর সরকারের সঙ্গে শান্তি আলোচনায় ফিরলেও কথা রাখেনি তারা। বিশ্লেষকরা বলছেন আঞ্চলিক নানা সমীকরণ আর নিজেদের শক্তি জানান দিতেই তৎপর সংগঠনটি।

২০২২ সালের প্রথম দিকে কেএনএফের নানা তৎপরতার খবর নজরে আসে। সংগঠনটির ফেসবুক পেজের দাবি রাঙামাটি ও বান্দরবান অঞ্চলের ছ’টি জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে তারা। পাহাড়ের দুই জেলার ৯ উপজেলা নিয়ে আলাদা রাজ্য গঠনের ঘোষণা দিয়েছিলো এই সংগঠন।

পাহাড়ের অশান্ত পরিস্থিতির পেছনে তিনটি কারণ উল্লেখ বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. সাহাব এনাম খান বলেন, মায়ানমারে যা হচ্ছে- তা দেখে উৎসাহ নিচ্ছে কুকি-চিন।

ভারতের আসন্ন নির্বাচন ও মিয়ানমারের বিভিন্ন গ্রুপের চলমান সংঘর্ষকেও এর কারণ বলছেন এই বিশ্লেষক।

পার্বত্য চুক্তির ফলে তৈরি হওয়া বঞ্চনা ও বৈষম্যের কারণেও কুকি-চিনের এই তৎপরতা বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, পার্বত্য চুক্তির পর অনেক জায়গা থেকে সেনা প্রহরা তুলে নেয়া হয়। একটি ছোট ক্যান্টনমেন্ট বা ব্যাটালিয়নের পক্ষে পাহাড়ের দুর্গম বিশাল এলাকায় নজরদারি চালানো সম্ভব নয়।

কেএনএফের সশস্ত্র তৎপরতার সঙ্গে ভারতের মণিপুরের কুকি এবং স্থানীয় মেইতেইদের সশস্ত্র বিরোধ, আর মিয়ানমারে অব্যাহত সংঘাতকে দূরে রাখার অবকাশ নেই বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

বান্দরবানের রুমায় যৌথ বাহিনীর অভিযানে পাহাড়ের সশস্ত্র সংগঠন কেএনএফের দুই ‘সদস্য’সহ মোট ৫৪ জনকে গ্রেপ্তারের তথ্য জানিয়েছে পুলিশ।

সোমবার কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে এ অভিযান চালিয়ে এদের আটক করা হয়।

এ সময় বেশি কিছু অস্ত্রও জব্দ করে যৌথ বাহিনী। গ্রেপ্তারদের মধ্যে লুট হওয়ার সোনালী ব্যাংকের ক্যাশিয়ারও রয়েছেন।

রোববার কেএনএফ কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক চেওসিম বমকে আটক করে র‌্যাব। বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের শ্যারনপাড়ার বাসা থেকে তাকে আটক করা হয়।

গত সপ্তাহে কেএনএফের সন্ত্রাসীরা রুমা ও থানচিতে সরকারি সোনালী ও কৃষি ব্যাংকের তিন শাখায় হামলা চালায়। ব্যাংকে লুটপাট ছাড়াও অস্ত্রের মুখে সোনালী ব্যাংকের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে তারা।

থানচিতে তিনটি গাড়িতে চড়ে দিন দুপরে গুলি করতে করতে ব্যাংক ডাকাতি করতে আসে কেএনএফ সদস্যরা।

নগদ টাকাসহ লুট করা হয় আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র ও বিপুল পরিমাণ গুলি। পরে র‌্যারের মধ্যস্থতায় অপহৃত ব্যাংক ম্যানেজারকে উদ্ধার করা হয়।

সশস্ত্র সন্ত্রাসীরা আলীকদম উপজেলায় সেনাবাহিনী ও পুলিশের একটি যৌথ তল্লাশি চৌকিতেও হামলা চালায়।

ডাকাতি লুটপাট ও অপহরণের বিভিন্ন ঘটনায় আটটি মামলা হয়েছে। কেএনএফকে দমন করতে সরকারের পক্ষ থেকে যৌথ অভিযান চালানোর ঘোষণা দেয়া হয়।

 

একাত্তর/আরএ
পার্বত্য শান্তি চুক্তি হলেও, পাহাড়ে এখনো আস্থা তৈরি হয়নি বলে মনে করেন দেশের বিশিষ্টজনরা। সম্প্রতি কুকি-চিনের মতো সন্ত্রাস আগে দেখেনি মানুষ, তাই সেখানে শান্তি ফেরাতে আহ্বান জানিয়েছেন তারা।
অভিযানে এখনই হচ্ছে না পার্বত্য তিন উপজেলার নির্বাচন সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে পার্বত্য চট্টগ্রামের তিন উপজেলা ভোট আপাতত অনুষ্ঠিত হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন...
পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকিচিনের সদস্যদের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অপহরণের ঘটনাকে অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ আলম। তিনি বলেছেন, কুকিচিন সদস্যরা...
১৯৯৭ সালে শান্তি চুক্তি পূর্ববর্তী সময়ের মতো আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা এবং নবীন সংগঠন হয়েও প্রভাবশালী জেএসএস বা ইউপিডিএফের ওপর হামলা; এসব কর্মকাণ্ডই ধীরে ধীরে সাহসী করেছে কুকি চিন ন্যাশনাল...
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত