সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

পাঠ্যবই ছাপতে কাজ পাচ্ছে কালো তালিকার প্রতিষ্ঠান

আপডেট : ২০ মে ২০২৪, ০২:০৬ পিএম

নতুন শিক্ষাক্রমের আদলে আগামী বছর নতুন বই পাবে দশম শ্রেণির শিক্ষার্থীরা। এ জন্য প্রায় পাঁচ কোটি নতুন বই ছাপতে হবে। বাড়তি এই বই ছাপার কাজ চলমান ছাপাখানার সঙ্গে আরও কিছু ছাপাখানা যুক্ত করার পরিকল্পনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের। সেই হিসেবে কালো তালিকায় থাকা অনেক প্রতিষ্ঠান হয়তো আবারো কাজ পাচ্ছে। 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান বলছেন, বড় ভুল করেনি এমন কিছু প্রতিষ্ঠানকে আবারও সুযোগ দেওয়া হবে। আর মুদ্রক সমিতি বলছে, কালো তালিকার প্রেসকে সুযোগ দিতেই এমনটা করা হচ্ছে। 

পুরনো শিক্ষাক্রমে নবম-দশম শ্রেণিতে এক বই পড়ানো হলেও নতুন কারিকুলামে দুই শ্রেণিতে থাকছে আলাদা বই। সেই হিসেবে আসছে বছর দশম শ্রেণির শিক্ষার্থীরা পাচ্ছে একেবারে নতুন কারিকুলামের বই। সেই বইয়রে সংখ্যা দাঁড়াচ্ছে পাঁচ কোটি। 

এনসিটিবির হিসেবে প্রতিবছর প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত সব বই ছাপতে কাজ করে প্রায় ৪০ থেকে ৬০টি প্রতিষ্ঠান। একেকটি প্রতিষ্ঠান গড়ে প্রায় ৩৫ বই ছাপার কাজ করে। আসছে বছর বইয়ের সংখ্যা বেশি। তাই ছাপাখানা বাড়ানোর পরিকল্পনা পাঠ্য পুস্তক বোর্ডের।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ফরহাদুল ইসলাম বলেন, আমরা প্রেসকে কালো তালিকাভুক্ত করতে পারি। কিন্তু কোনো মানুষকে পারিনা, এটা আইনে নাই। কালো তালিকা ভুক্ত প্রেসগুলোর মালিকারা নিজের স্বজনের নামে ঠিকানা পরিবর্তন করে আবারও কাজ করছে। এক্ষেত্রে নানা জটিল অভিজ্ঞতার পর আমরা কিছু উদ্যোগ নিয়েছি। আমরা প্রথমে প্রেসগুলোকে সতর্ক করছি। 

তিনি বলেন, পাঁচ কোটি বই ছাপতে যদি পর্যাপ্ত প্রেস না থাকে তাহলে আমরা কতগুলো বারডেনে পড়তে পারি।

পাঠপুস্তক মুদ্রক ও বিপণন সমিতির সভাপতি তোফায়েল খান বলেন, পছন্দের প্রতিষ্ঠানকে ছাড় দিতেই নিয়মের সহজ করা হচ্ছে। এতে করে সুযোগ পাবে কালো তালিকায় থাকা প্রতিষ্ঠান। 

তিনি বলেন, এই কাজের জন্য ৮৮টি প্রেস থাকলেও ক্যাপাবল ৪০টি প্রেসই যথেষ্ট। সবাই মিলে কাজ করলে দ্রুত হওয়া সম্ভব। চেয়ারম্যানের বক্তব্য হয়তো কাউকে রক্ষার জন্য।

চলতি বছর প্রাক প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রায় ৩৪ কোটি বই দেওয়া হয়েছে। আসছে বছর দশম শ্রেণি পাঁচ কোটি বই যুক্ত হলে এই সংখ্যা দাঁড়াবে প্রায় ৪০ কোটি। 

 

একাত্তর/এসি
সমাজের একটি অংশকে পেছনে ফেলে উন্নয়ন সম্ভব নয়। সপ্তম শ্রেণির পাঠ্য বইয়ে ‘শরীফার গল্প’ একটি মানবিক গল্প মাত্র। একটি গোষ্ঠী উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ভুল ও মিথ্যা ব্যাখ্যা দেওয়া হচ্ছে বলে মনে করছেন...
সপ্তম শ্রেণির পাঠ্য বইয়ে জায়গা পাওয়া সচেতনতামূলক ‘শরীফার গল্প’ পর্যালোচনার জন্য পাঁচ সদস্যের উচ্চপর্যায়ের কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
ধর্ম ব্যবহার করে একটি গোষ্ঠী দেশে অস্থিতিশীলতা সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই প্রণয়নে কিছু ছবি ও পাঠ বাদ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু নতুন শিক্ষাক্রম প্রণয়ন কমিটি মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত উপেক্ষা করেছে।...
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম তিনটি গ্রামে ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে পড়েছে শতাধিক মানুষ। অনেকেই চিকিৎসার অভাবে মুমূর্ষু অবস্থায় রয়েছেন। স্থানীয়দের দাবি, দ্রুত গ্রামগুলোতে...
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য এদিনও হাজির হননি সাবেক আইজিপি বেনজীর আহমেদ। 
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত