সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

খুলনায় শুরু নারীদের বিসিএল

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১২:১৪ পিএম

নতুন একটি মাইলফলক স্পর্শ করলো দেশের ক্রিকেট। প্রথমবারের মতো মাঠে গড়ালো নারীদের লংগার ভার্সন ক্রিকেট ম্যাচ। খুলনায় তিন দলের অংশগ্রহণে শুরু হয়েছে নারীদের বিসিএল। এ টুর্নামেন্টের মধ্যে দিয়ে বাংলাদেশ নারী দল নিজেদের টেস্ট খেলার যোগ্য করে তুলবে বলে আশা ক্রিকেটার ও সংশ্লিষ্টদের।

নারীদের ক্রিকেটে বাংলাদেশের পথচলা এক যুগেরও বেশি সময় ধরে। এই সময়ে নানা অর্জন হলেও ক্রিকেটের এলিট শ্রেণী বা টেস্ট ক্রিকেটে নাম লেখানো হয়নি বাংলাদেশ নারীদের। অবশেষে ২০২১ সালে টেস্ট মর্যাদা পায় টাইগ্রেসরা। তবে করোনাসহ নানা কারণে নিজেদের টেস্ট ম্যাচের জন্য এতদিন প্রস্তুত করতে পারেনি বাংলাদেশ।

নারীদের টেস্টের জন্য নিজেদের প্রস্তুত করতে এবার বেশ জোরেশোরেই মাঠে নেমেছে বিসিবি। এরই অংশ হিসেবে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বিসিএল নামে মাঠে গড়ালো প্রথমবারের মতো নারীদের লংগার ভার্সন ক্রিকেট।

বৃহস্পতিবার (২৯ মার্চ) সকালে বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

প্রথমবারের মতো আয়োজিত নারীদের এই বিসিএলে অংশগ্রহণ করছে তিনটি দল। পদ্মা, মেঘনা ও যমুনা নামের দলগুলো অংশগ্রহণ করবে দুইদিনের ম্যাচে। প্রথম ম্যাচে পদ্মা দল মুখোমুখি হচ্ছে যমুনা দলের।

সিঙ্গেল লিগ পদ্ধতিতে ম্যাচ শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। টেস্ট ম্যাচের আগে নিজেদের প্রস্তুত করতে এমন প্লাটফর্ম পেয়ে দারুণ খুশী ক্রিকেটাররা।

এমন লংগার ভার্সন টুর্নামেন্ট আরো বাড়ানোর দাবি ক্রিকেটারদের। প্রস্তুতি শেষে টেস্ট ম্যাচ খেলার জন্যও মুখিয়ে আছেন তারা।

আরও পড়ুন: সৌদি আরবের কোচের দায়িত্ব ছাড়লেন রেনার্ড

এ আয়োজনের মধ্যে দিয়ে টেস্ট ম্যাচের আগে নিজেদের প্রস্তুত করতে পারবে বলে আশাবাদী বিসিবিও।


একাত্তর/এআর

বাংলাদেশকে ১৪০ রানে থামিয়ে ব্যাটারদের কাজটা সহজ করে যান অস্ট্রেলিয়ান বোলাররা। সেই পথে হাঁটতে ভুল করেনি অজি ব্যাটাররাও।
টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ বছরের ইতিহাসে ব্যতিক্রমী আসর দেখছে ক্রিকেট বিশ্ব। শর্টার ফরম্যাটে ব্যাটার নয় ছড়ি ঘোরাচ্ছে বোলাররা। বড় রান না আসায় মাইকেল ভন, মিকি আর্থারদের কাছে বিশ্বকাপের উইকেট এরইমধ্যে...
উইকেট না হারিয়ে পাওয়ারপ্লে কাটানো স্বপ্নেও হয়তো দেখে না টিম বাংলাদেশ। প্রতি ম্যাচেই শুরুর ছয় ওভারেই হারাচ্ছে একাধিক উইকেট।
নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে সুপার এইটের পথে টাইগাররা। ‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যেই ছিটকে গেছে শ্রীলঙ্কা। অন্যদিকে সুপার এইটে কোয়ালিফাই করেছে দক্ষিণ আফ্রিকা।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত