সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইন্দোনেশিয়ার কারণে ইন্টারনেটের গতি ফিরতে সময় লাগবে এক মাস

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পিএম

দেশের ইন্টারনেটের গতি স্বাভাবিক হতে অন্তত এক মাস সময় লাগবে বলে জানিয়েছে সাবমেরিন কেবলস কোম্পানি। প্রতিষ্ঠানটি বলছে, ইন্দোনেশিয়ার জলসীমায় সাবমেরিন ক্যাবল কাটা পড়ায় সেটি মেরামত করতে দেশটির অনুমতির জন্য অপেক্ষা করতে হচ্ছে।

ইন্টারনেট সেবা দাতা প্রতিষ্ঠানগুলো বলছে, চলতি মাসেই অন্তত একশ কোটি টাকার ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রাহকের নানা জিজ্ঞাসার জবাব দেওয়ার সফটওয়্যার, জিরোসিয়াম। ই-কমার্স ও এফ-কমার্স প্রোডাক্ট স্পেশালিস্ট সামিহা রাহমান শনিবার দুপুরে হঠাৎ খেয়াল করলেন ইন্টারনেট প্রায় গতিহীন।

শতশত গ্রাহকের হাজারো পণ্যের আপডেট ক্রেতাদের কাছে পৌঁছানো যাচ্ছে না। ফলাফল পুরো ই-কমার্স প্লাটফর্মের কর্মকাণ্ডে তৈরি হয়েছে গতিহীনতা। আর্থিক ক্ষতিটাও অন্তত ২০ শতাংশ।

সামিহা রহমান একাত্তরকে বলেন, আমাদের পুরো ইকো-সিস্টেম ইন্টারনেট বেইজড। ইন্টারনেটের গতির কারণে আমরা ধারণা করছি আমাদের রেভিনিউ ২০-৩০ শতাংশ কম হবে।

সংকটের শুরুটা শুক্রবার মধ্যরাতে। ইন্দোনেশিয়ার জলসীমায় কাটা পড়ে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবেল সিমিউই-৫। ফলে বন্ধ হয়ে যায় ১৭০০ জিবিপিএস ব্যান্ডইউথ। পাঁচ হাজার দুইশ জিবিপিএস চাহিদার বিপরীতে ইন্টারনেটের ঘাটতি এখন প্রায় ৩৩ শতাংশ। এই চাহিদা মেটাতে রীতিমত হিমশিম খাচ্ছে দেশে ইন্টারনেট অপারেটরর। পাঁচ হাজার কোটি টাকার ব্রডব্যান্ড ইন্টারনেটের বাজারে চলতি মাসেই ক্ষতিটা শত কোটি টাকার।

সারা দেশে ইন্টারনেটের ব্যান্ডউইডথ আসে মূলত গভীর সমুদ্রের মধ্য দিয়ে আসা দুটো সাবমেরিন কেবলের মাধ্যমে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। আর দ্বিতীয় সাবমেরিন কেবল সি-মি-উই-৫ ঢুকেছে কুয়াকাটা হয়ে।  

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি (আইএসপিএবি) ইমদাদুল হক বলেন, সাবমেরিন কেবলস কোম্পানি ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় তাদের সেবা বিস্তৃত করেছে। দেশের মূল জেলাগুলোর তাদের যাওয়া উচিৎ। সাবমেরিন কেবলস কোম্পানিকে এই জায়গায় ফ্রিডম দেওয়া উচিৎ, তারা যাতে সারা দেশে সেবা নিয়ে যেতে পারে।

শুধু বাংলাদেশ নয় ১৬টির বেশি দেশ এমন জটিলতায় পড়েছে। ইন্দোনেশিয়া সরকারে অনুমোদন পেতেও সময় লাগতে পারে মাস খানেক।

বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, ইন্দোনেশিয়ার সরকারের অনুমতি পেতে তিন থেকে চার সপ্তাহ লাগবে। ধারণা করা হচ্ছে মে মাসের শেষের দিকে এটি মেরামত হবে।

ইন্টারনেটের ঘাটতি  আপাতত প্রথম সাবমেরিন ক্যাবল সিমিউই-৪ দিয়ে পূরণের চেষ্টা চলছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার এখন পাঁচ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় দুই হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়।

২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।

কেএসএইচ
কর অব্যাহতি দিলে তথ্য-প্রযুক্তিখাত দেশের জন্য ‘সোনার ডিম পাড়া হাঁস’ হতে পারে বলে মনে করেন, বেসিস নির্বাচনের টিম সাকসেস প্যানেলের প্রার্থী মোস্তাফা রফিকুল ইসলাম।
আগামী দুই মাসের মধ্যে শেষ হচ্ছে আইটি খাতের কর অব্যাহতি বা ট্যাক্স হলিডে সুবিধা। এই সুবিধা উঠে গেলে দেশকে আইসিটি খাতের হাব হিসেবে গড়ে তোলার স্বপ্ন ধূলিসাৎ হবে বলে মনে করেন বেসিস নির্বাচনের অন্যতম...
বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চীনের গুয়াংডং প্রদেশের শিনজেন শহরে হুয়াওয়ারের হেডকোয়ার্টারটি যেন শহরের ভেতরে আরেক শহর।
দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল সিমিউই-৫ দিয়ে প্রয়োজনীয় ইন্টারনেট সরবরাহ বন্ধ রয়েছে। ফলে ইন্টারনেট গতি স্বাভাবিক হতে আরও তিন থেকে চারদিন লাগতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত