সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মানুষের গায়ের রঙ কেন সাদা-কালো হয়

আপডেট : ২৮ আগস্ট ২০২৩, ০৭:১৬ পিএম

পৃথিবীজুড়ে কেন মানুষের মধ্যে এত রকমের গায়ের রঙ কেন দেখা যায়, এ নিয়ে প্রশ্নের শেষ নেই। গায়ের রঙের বৈচিত্র্যের পেছনে লুকিয়ে আছে আফ্রিকা মহাদেশে মানুষের প্রজাতির বিবর্তন এবং সূর্যের সঙ্গে মানুষের নিবিড় শারীরবৃত্তীয় সম্পর্ক। সেই সঙ্গে রয়েছে পৃথিবীর আনাচে-কানাচে, বিভিন্ন পরিবেশে ও জলবায়ুতে মানুষের ছড়িয়ে-পড়ার গল্প।

ভারতীয় উপমহাদেশে এত রকমের গায়ের রং কেন দেখা যায়? মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বহু জাতির সাথেও সংমিশ্রণ ঘটেছে এই উপমহাদেশের মানুষের। যেখান থেকে এ অঞ্চলের মধ্যে গড়ে উঠেছে এত ধরনের, এত রকমের গায়ের রং।

এশিয়ার অন্যতম ধনী ভারতীয় শতকোটিপতি ব্যবসায়ী মুকেশ আম্বানি ও নীতা আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের দ্বিতীয় প্রাকবিবাহ উৎসব শুরু হতে চলেছে বুধবার।
ঘূর্ণিঝড় রিমাল রোববার রাত ৯টার দিকে উপকূলীয় অঞ্চলের মূল ভূখণ্ডে আঘাত হানে। এ সময় সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে ছিল ভাটার প্রবাহ। যার কারণে সৃষ্ট জলোচ্ছ্বাসে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের তেমন ক্ষয়ক্ষতি...
বাংলাদেশে কর্মরত বৈধ-অবৈধ বিদেশি কর্মীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এই তালিকা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 
তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের প্রাথমিক বিদ্যালয়ের ৪৬ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত