সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

শহরের কেন্দ্রে থাকবে না কোনো পাইকারি বাজার

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ পিএম

শহরের কেন্দ্রস্থলে কোনো পাইকারি কাঁচা বাজার থাকবে না। এমন যুক্তিতে কারওয়ান বাজারের আড়ত ও দোকানগুলো ধাপে ধাপে গাবতলীতে সরিয়ে নিতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। কিন্তু ব্যবসায়ীরা বলছেন, গাবতলীতে তাদের ব্যবসা উপযোগী কোনো অবকাঠামো নেই। এই অবস্থায় কারওয়ান বাজারের নির্দিষ্ট একটি অংশে অথবা যাত্রাবাড়ী মার্কেটে তারা স্থায়ী দোকান বরাদ্দ চান। 

আলু বিক্রির নিত্য ব্যস্ততার মধ্যেও বিড়াল পোষেন সোনার তরী আড়তের এই ব্যবসায়ী। মানুষ আর অবলা প্রাণীতে দারুণ এক সম্পর্ক।

কিন্তু খুব বেশিদিন হয়তো কারওয়ান বাজারের এই ঠিকানায় তাদের আর থাকা হবে না। কারণ পূর্ব ঘোষণা অনুযায়ী কারওয়ান বাজারের এই অংশটুকু গাবতলীতে স্থানান্তর হচ্ছে শিগগিরই। বাকি আড়ত পাইকারি বাজার সরিয়ে নেয়া হবে ধাপে ধাপে।

কারওয়ান বাজার স্থানান্তরের আলোচনা চলছে সেই ২০১৩ সাল থেকে। কিন্তু সিটি করপোরেশনের প্রস্তাবনার সাথে ব্যবসায়ীদের মতের মিল না হওয়ায় এতো বছরেও তা আলোর মুখ দেখেনি। 

তবে এবার সিদ্ধান্তে অনঢ় ঢাকা উত্তর সিটি করপোরেশন। প্রথম ধাপে সিটি করপোরেশনের অফিস লাগোয়া শেডের দেড় শতাধিক আড়তঘর সরিয়ে নেয়া হবে। কারণ পুরো কাঠামোটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

ডিএনসিসি ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামীম হাসান বলেন, ব্যবসায়ীরা রাজি আছে। যদি তাদের সাত বিঘা জমি দেয়া যায়, তাহলে সেখানে সব মার্কেটগুলো করা যায়।   

কিন্তু এখনও গাবতলী যেতে নারাজ কারওয়ান বাজারের ব্যবসায়ীরা। তাদের দাবি ব্যবসা করার মতো অবকাঠামো গাবতলিতে গড়ে উঠেনি। ব্যাংক লেনদেনের কোনো ব্যবস্থাও নেই। তাই কারওয়ান বাজারের নির্দিষ্ট একটা অংশে কিংবা যাত্রাবাড়িতে স্থায়ী বরাদ্দ নিয়েই ব্যবসা করতে চান তারা।

কারওয়ান বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি, আমরা এখানে লেনদেন করি, কিন্তু আমিন বাজারের দেড়-দুই কিলোমিটারের মধ্যে কোনো ব্যাংক নেই। ওখানে ছোট ছোট শাটারওয়ালা দোকান। ওখানে আনলোডের যায়গা নেই। এমনকি এন্টি-এক্সিট নেই। জোর করে যদি এটা চেষ্টা করে তাহলে ব্যবসায়ীদের সামনে আত্মাহুতি ছাড়া কোনো রাস্তা থাকবে না। ব্যবসায়ীরা বিষয়টি নিয়ে আতঙ্কিত।     

স্থানান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে এরইমধ্যে কারওয়ান বাজার থেকে আঞ্চলিক কার্যালয় সরিয়ে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। দ্রুতই ঝুঁকিপূর্ণ আড়ত ভবনে ভেঙে ফেলার কথা। কিন্তু ব্যবসায়ীদের সাথে মতৈক্য ছাড়া সেই প্রক্রিয়া কতদূর এগোবে তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

আরবিএস
মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে কমলাপুরে মেট্রোরেল স্টেশন। চলছে স্টেশনের দ্বিতীয় তলার কাজ। এই পথের সব পাইল উঠে গেছে আগেই। এখন চলছে পাইলের ওপর ক্যাপ বসানোর কাজ।
কল্যাণপুরের বিভিন্ন সড়কে মাসের পর মাস ধরে চলছে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ। কোনো কোনো এলাকায় ছয় মাস পেরিয়ে গেলেও কাজ শেষ হচ্ছে না। এলাকাবাসীর অভিযোগ, কাজের ধীরগতির কারণে তাদের ভোগান্তি শেষ হচ্ছে না। আর...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
রাজধানী ঢাকায় বহুতল ভবন থেকে চুরি হওয়া স্বর্ণ এবং নগদ টাকা উদ্ধার করেছে পুলিশ। 
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত