সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কুমিল্লায় হামলার তদন্তে আরো দুদিন সময় নিলো কমিটি

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০৬:৫৩ পিএম

পাঁচদিনেও জমা পড়েনি কুমিল্লার সাম্প্রদায়িক হামলায় তদন্ত প্রতিবেদন। অথচ, নির্দেশ ছিলো তিন দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার। এরিমধ্যে আরো দুই দিন সময় নিয়েছে তদন্ত কমিটি। 

এই ঘটনার আটটি মামলায় জামায়াত নেতা ও সিটি কাউন্সিলারসহ নামে-বেনামে হাজারখানেক লোককে অভিযুক্ত করা হয়েছে। এখন পর্যন্ত আটক হয়েছে ৪৩ জন। 

সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের প্রতিবাদে এখনো থমথমে কুমিল্লায় মানববন্ধনসহ প্রতিবাদ, বিক্ষোভ মিছিল চলছে প্রতিদিনই। সবার দাবি ঘটনার মূল হোতাকে খুঁজে বের করার।

প্রত্যক্ষদর্শীরা মনে করেন, ঘটনার পেছনে এলাকারই প্রভাবশালীদের ইন্ধন আছে। তাই সবদিক বিবেচনা করে ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন তারা। 

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেছেন, এই ঘটনায় কেউ ছাড় পাবে না। তিনটি কমিটি ঘটনার তদন্ত করছে, শিগগিরই প্রতিবেদন জমা হবে।

তিনি জানান, উচ্চ পর্যায়ের নির্দেশে দুটি বিষয়কে সামনে রেখে তাদের তদন্ত চলছে। প্রথমত, দেশের একাধিক ধর্মভিত্তিক রাজনৈতিক দল। দ্বিতীয়ত, তৃতীয় কোনো শক্তি। এছাড়া বিদেশি কোনো গোয়েন্দা সংস্থার ইন্ধন আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: 'সাম্প্রদায়িক আক্রমণ দেশের জন্য অশনি সংকেত'

পাশাপাশি সব গোয়েন্দা সংস্থা মাঠে আছে। হামলার আশপাশে সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। প্রতিমা ভাঙচুরে যারা অংশ নিয়েছে, ফুটেজ দেখে তাদের চিহ্নিত করা হয়েছে।

ঘটনার পর থেকে বেশ কয়েকটি সংগঠন ছুটে গেছেন ঘটনাস্থলে। আওয়ামী লীগের নেতাকর্মী, জাতীয় ঐক্য সংহতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, ডা. জাফর উল্লাহ, পূজা উদযাপন পরিষদসহ বেশ কয়েকটি সংগঠন।

গত ১৩ অক্টোবর নগরের নানুয়াদিঘীর পাড়ে অস্থায়ী পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় হামলা, ভাঙচুর আর অপ্রীতিকর ঘটনায় এখন পর্যন্ত মামলা হয়েছে আটটি। মামলার এজাহারে উল্লেখ আছে ৯২ জনের নাম। 


একাত্তর/এসজে

উন্নয়নে বদলে যাওয়া পীরগঞ্জবাসী নৌকাকে বিপুল ভোটে জেতাবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ও রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরী।
নড়াইলের দিঘলিয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর-দোকানপাট ভাঙচুর, লুটপাট ও মন্দিরে হামলা এবং আগুনের ঘটনায় গ্রেপ্তার এক যুবকের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে নড়াইল...
নির্বাচন এলেই স্বাধীনতাবিরোধী চক্র সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টির পাঁয়তারা করে বলে অভিযোগ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। নড়াইলে হিন্দু সম্প্রদায়ের পুড়িয়ে দেয়া বাড়ি দেখতে গিয়ে তিনি একথা...
ঠাকুরগাঁওয়ে করোনা টিকা নিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন এক নারী।রোববার (৩ এপ্রিল) জেলার পীরগঞ্জ উপজেলার হাজীপুর ইউনিয়নের মালগাঁও গ্রামে এ  দুর্ঘটনা...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত