সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

থমথমে রুমা ও থানচি

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১০:৪৪ পিএম

ব্যাংক ডাকাতি ও ম্যানেজার অপহরণ এবং অস্ত্র লুটের পর স্থগিত হয়ে যায়, সশস্ত্র গোষ্ঠী কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফের সাথে শান্তি আলোচনা। বৃহস্পতিবার বান্দরবান শান্তি প্রতিষ্ঠা কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে, কেএনএফের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ আনা হয়। এদিকে ব্যাংক ডাকাতির ঘটনায় থমথমে পাহাড়ের পরিবেশ। 

রুমা-থানচি তো বটেই, বান্দরবান শহরেও ব্যবসা-বাণিজ্য প্রায় লাটে ওঠার জোগাড়। পুরো এলাকা জুড়ে অস্বস্তিকর নীরবতা। সামনে ঈদ। আসছে পর্যটন মৌসুম। কিন্তু ব্যাংক লুটের ঘটনায় এবার পর্যটন ব্যবসার সাথে জড়িতরা পথে বসার শঙ্কায় আছেন। 

কিছুদিন আগেই পাহাড়ের নতুন সশস্ত্র গোষ্ঠী কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ এর সাথে শান্তি আলোচনার উদ্যোগ নেয়া হয়। তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে জেলা পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। ওই কমিটির সঙ্গে তাদের কয়েক দফা আলোচনাও হয়েছে। এরপরই ঘটলো ব্যাংক লুটের ঘটনা। 

বৃহস্পতিবার সকালে প্রেস ব্রিফিং করে জানানো হয়, অপহৃতদের মুক্তি, অস্ত্র ও টাকা ফিরিয়ে দেবার আগে তাদের সাথে আর কোনো আলোচনা নয়। 

এদিকে প্রথম ব্যাংক ডাকাতির ঘটনাস্থল রুমার কাছে বসানো হয়েছে সেনাবাহিনী ও এপিবিএন এর প্রহরা। থমথমে পরিবেশ রুমা-থানচি উভয় এলাকাতেই। তবে এখনও তিন ব্যাংক ডাকাতির ঘটনায় কোনো মামলা হয়নি। 

আরবিএস
কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বমসহ দুই জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৫। তাদের মধ্যে আকিম দেশ ও বিদেশে প্রশিক্ষণ নেওয়া। এর আগে এক...
পাহাড়ের সশস্ত্র গোষ্ঠী কেএনএফ এর সদস্যরা যাতে সীমান্ত পার হয়ে যেতে না পারে সেদিকে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি সতর্ক অবস্থায় আছে বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান...
বান্দরবানের রুমায় যৌথ বাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ এর এক সদস্য নিহত হয়েছেন। এসময় তিনটি অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল আর্মির দুই সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।
রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের অবরোধ, বিক্ষোভ, ভাঙচুর, পুলিশ বক্সে আগুন, পুলিশকে আহত করাসহ বিভিন্ন অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তিন থানায় চারটি মামলা করেছে পুলিশ।
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সহযাত্রীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মরদেহ তাবরিজ শহরে পাঠানো হচ্ছে।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রের নতুন প্রেসিডেন্ট।
ইব্রাহিম রাইসি একটি বেল হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন। বর্তমানে বেল টেক্সট্রন, টেক্সট্রন ইনকর্পোরেটেডের একটি বিভাগ, ১৯৬০-এর দশকের শেষের দিকে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য মূল ‘ইউএইচ-১ ইরোকুইস’-এর...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত