সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

ব্রাহ্মণবাড়িয়ায় অক্সিজেন সংকট, সক্রিয় মুনাফালোভী চক্র

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ০৬:০৯ পিএম

ব্রাহ্মণবাড়িয়ায় করোনা রোগী বেড়ে যাওয়ায় জেনারেল হাসপাতালে দেখা দিয়েছে অক্সিজেনের তীব্র সংকট। বাধ্য হয়ে বাইরে থেকে অক্সিজিন সিলিন্ডার কিনতে হচ্ছে রোগীর স্বজনদের।

এই কারণে বাজারে অক্সিজেনের চাহিদাও বেড়েছে। বিক্রি হচ্ছে চগা দামে। তবে, কর্তৃপক্ষ বলছে সংকট উত্তরণে এরিমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

পহেলা জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। সেখানে আগস্টের প্রথম সপ্তাহেই মারা গেছেন ১৮ জন। 

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুলাই মাসের শুরু থেকেই করোনা শনাক্তের সংখ্যা নিয়মিত বাড়ছে।  

জেনারেল হাসপাতালে ৭০টি করোনার বেড রয়েছে। এতে ভর্তি রয়েছেন অর্ধশতাধিক রোগী। প্রতিদিনই বাড়ছে রোগী। বাড়ছে অক্সিজেনের চাহিদা।  

হাসপাতালের অক্সিজেনের চাহিদা প্রতিদিন প্রায় ২ লাখ লিটার। সরবরাহ আছে মাত্র এক থেকে এক লাখ ২০ হাজার লিটার। ফলে বাইরে থেকে অনেক বেশি দামে কিনতে হচ্ছে অক্সিজেন।

এই সুযোগ কাজে লাগিয়ে রোগীদের জিম্মি করে অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র। কয়েক গুণ বেশি দামে বিক্রি হচ্ছে অক্সিজেনের সিলিন্ডার। 

তবে, ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা: মোঃ ওয়াহিদুজ্জামান জানান, করোনা রোগীর চিকিৎসার সক্ষমতা বাড়ানোর উদ্যেগ নেওয়া হয়েছে।
আরও পড়ুন: নেটফ্লিক্সে দেশের গার্মেন্টস শিল্প নিয়ে আপত্তিকর সংলাপ

সংকট মোকাবেলায় আগামী সপ্তাহে অক্সিজেন প্লান্টের কার্যক্রম শুরুর আশা করছেন জেলা স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জন ডাঃ মোঃ একরাম উল্লাহ।

ব্রাহ্মণবাড়িয়ায় জেলায় এখন পর্যন্ত ১১৬ জন করোনায় মারা গেছেন। আর বর্তমানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪১.৩৪ শতাংশ।  



একাত্তর/এআর 


রাঙ্গুনিয়ায় বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত ও এক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনার প্রতিবাদে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ ও...
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার পুটিয়া সীমান্তে বিএসএফের গুলিতে হাসান মিয়া (২৬) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনের ধাক্কায় এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে তার আট বছর বয়সের এক শিশু।
বন্দরনগরী চট্টগ্রামের ফিরিঙ্গি বাজারের এয়াকুব নগর বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে ফায়ার সার্ভিস। এতে বেশ কয়েকটি ঘর পুড়ে গেলেও প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।
চলমান তাপপ্রবাহে মানুষের ভোগান্তি যখন চরমে তখন মড়ার ওপর খাঁড়ার ঘা পানির সংকট। মিরপুর, শেওড়াপাড়া, জুরাইন ও নন্দীপাড়াসহ রাজধানীর অন্তত ১০টি এলাকায় ঠিকমতো পানি পাচ্ছেন না বাসিন্দারা।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত