সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

অতিথি পাখির সঙ্গে ৪০ বছর

আপডেট : ১১ মে ২০২৪, ০২:০৩ পিএম

বাড়ির আঙিনার বিভিন্ন গাছে বাসা বেধেছে বক, সারস, পানকৌড়ি, রাতচরাসহ নানা প্রজাতির অতিথি পাখি। আর পাখির কিচিরমিচির শব্দে মুখর পুরো এলাকা।

এমন দৃশ্যের দেখা মেলে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের সাগরতলা গ্রামের জাহাঙ্গীর মাস্টারের বাড়িতে। ১৯৮৪ সাল থেকেই অতিথি পাখিরা তার বাড়িতে আসতে শুরু করে। আর প্রতি বছর এ সময়টায় গাছের ডালে বাসা বেঁধে বংশবিস্তার করে। বছরের শেষের দিকে চলে যায় অজানা গন্তব্যে।

অতিথি পাখিদের অভয়াশ্রম হয়ে উঠেছে ব্রাহ্মণবাড়িয়ার কসবার জাহাঙ্গীর মাস্টারের বাড়ি। বিভিন্ন সময়ে এসব অতিথি পাখি শিকারীদের খপ্পরে পরলেও প্রায় ৪০ বছর ধরে মায়া-মমতা আর ভালোবাসা দিয়ে তাদের আগলে রেখেছেন বাড়ির লোকজন।

জাহাঙ্গীর মাস্টার একাত্তরকে বলেন, ১৯৮৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত এই সময় আমি স্কুল আর এই পাখি নিয়েই থাকতাম। এরপরে আমার পুরেটা সময়ই আমি পাখি নিয়ে কাটাচ্ছি।

জাহাঙ্গীর মাস্টার জানান, ২০০৮ সালে চাকরি থেকে অবসর নেয়ার পর তার বেশিরভাগ সময় কেটেছে এই পাখিদের সাথেই। এখন আশপাশের মানুষ এসেও পাখিদের সাথে সময় কাটান।

স্থানীয় এক বাসিন্দা বলেন, এখানে অনেক ধরনের পাখি আসে। এসব পাখি জাহাঙ্গীর স্যারই দেখাশোনা করেন। ওনার বাড়ির চারপাশে যত গাছ আছে সব গাছেই পাখিদের বসসবাস।

আরেক বাসিন্দা বলেন, পাখিদের সঙ্গে তার একটা বন্ধন সৃষ্টি হয়েছে। পাখিরা তার ভাষা বুঝতে পারে। তিনি যদি কোনো কিছু বলেন তবে পাখিরা সেটা শোনে।

তাপপ্রবাহ রোধসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় এ ধরনের অভয়াশ্রম গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক আহসান শাহরিয়ার।

এই শিক্ষক বলেন, আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখি অত্যন্ত জরুরি। আমাদের দেশের বিভিন্ন স্থানে এরকম অভয়াশ্রম গড়ে তোলা দরকার।

জাহাঙ্গীর মাস্টারের বাড়িতে বর্তমানে দুই হাজারেরও বেশি পাখি আশ্রয় নিয়েছে। পাখিদের জন্য এমন নতুন নতুন আরও অভয়াশ্রম গড়ে উঠবে বলে প্রত্যাশা স্থানীয়দের।

 

 

কেএসএইচ
ব্রাহ্মণবাড়িয়ায় ঈদে বাড়ি ফেরার সময় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। তাকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
দুই বছর ধরেই ঈদের সময় ঢাকা-বরিশাল লঞ্চের টিকেটের জন্য চিরচেনা সেই হাহাকার নেই। কেবিনের টিকেট মিলছে অনেকটা সহজেই। এর মধ্যে জ্বালানী তেলের দাম বাড়লেও বাড়েনি টিকেটের দাম।
গরুর মাংসের কেজি ৪৬০ টাকা! ঠিকই শুনছেন, মুঘল আমলের কথা বলা হচ্ছে না। অবিশ্বাস্য হলেও এই দামেই বিক্রি হচ্ছে গরু। এখানে কিন্তু একটা শুভঙ্করের ফাঁকি আছে। ঠিক ৪৬০ টাকা দরে মাংস নয়, বরং আস্ত গরু বিক্রি...
গত দুবছর ধরে সুপেয় পানির সঙ্কটে ভুগছেন বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা। গভীর নলকূপ থেকে সরবরাহ করা পানি লবণাক্ত হওয়ায় তাদের খাবার ও গোসল করার পানিও আনতে হচ্ছে দূর...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত