সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মুক্তিপণ পেয়েও দুই নাবিককে নিয়ে যেতে চাচ্ছিলো জলদস্যুরা

আপডেট : ১৬ মে ২০২৪, ০৫:৪১ পিএম

মুক্তিপণ পাওয়ার পরও ইউরোপিয়ান নেভির হাত থেকে বাঁচতে এম ভি আবদুল্লাহ’র দুই নাবিককে জিম্মি করে স্পিডবোটে নিজেদের সাথে নিয়ে যেতে চেয়েছিলেন সোমালিয়ান জলদস্যুরা। শেষে কর্তৃপক্ষের অনুরোধে নৌবাহিনীর জাহাজটি ১৫ নটিক্যাল মাইল দূরে সরে গেলে রাতে জাহাজ ছাড়ে জলদস্যুরা।

তাদের কবলে থাকা সেই শ্বাসরুদ্ধকর অভিজ্ঞতার কথা জানিয়েছেন মুক্তি পাওয়া নাবিক আইনুল হক।

সোমালিয়ান উপকূলের কাছেই নোঙর করা ছিল এমভি আবদুল্লাহ। তাই হেলিকপ্টার থেকে ফেলা মুক্তিপণ পেয়েই চারটি স্পিডবোটে বেশ কয়েকজন জলদস্যু চলে যেতে পারলেও ইউরোপিয়ান নেভির জাহাজ কাছাকাছি চলে আসায় আটকে যায় সোমালিয়ান দস্যুদের দুইটি স্পিডবোট।

এমভি আবদুল্লাহ’র নাবিক আইনুল হক।

এমভি আবদুল্লাহ’র নাবিক আইনুল হক জানান, নিরাপদে পালিয়ে যেতে জলদস্যুরা এসময় দুই নাবিককে জিম্মি করে সাথে নিয়ে যাওয়ার চেষ্টা চালায়। শেষে কর্তৃপক্ষের অনুরোধে ইউরোপিয়ান নৌবাহিনীর জাহাজ ১৫ নটিক্যাল মাইল দূরে সরে গেলে রাতে জাহাজ ছাড়ে বাকি জলদস্যুরা।

তিনি আরও জানান, জলদস্যুদের সাথে মেশিনগান ছাড়াও ছিল রকেট লঞ্চার। মুক্তিপণ না দিলে সবাইকে গুলি করে মারার পাশাপাশি জাহাজ উড়িয়ে দেওয়ায় হুমকিও দেয় দস্যুরা।

মুক্তিপণ দেওয়ার পরও কোন দুই নাবিককে জলদস্যুরা ধরে নিয়ে যায়, নাবিকরা সেই উৎকণ্ঠায় ছিলেন বলেও জানান এমভি আবদুল্লাহ’র নাবিক আইনুল। শেষ পর্যন্ত মুক্তি পেয়ে স্বদেশে ফিরতে পেরে খুশী আইনুল আর তার স্বজনরা।

গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশী জাহাজ এমভি আবদুল্লাহ। গত ১৩ এপ্রিল মুক্তিপণ দিয়ে ৩৩ দিনের জিম্মিদশা থেকে মুক্ত হয় বাংলাদেশি জাহাজ ও ২৩ নাবিক।

 

একাত্তর/জো
গবাদিপশু লালন-পালনে দেশের অন্যতম বড় জেলা সিরাজগঞ্জ। সারাদেশে চাহিদার কথা মাথায় রেখে এই জেলার সদর ও শাহজাদপুর উপজেলায় গড়ে উঠেছে গবাদিপশুর কয়েক হাজার খামার।
উজান থেকে পর্যাপ্ত পানি না আসায় শুকিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের প্রমত্তা পদ্মা। নদীতে জেগে উঠেছে বালুচর, কোথাও কোথাও হাঁটু পানি। নাব্যতা সঙ্কটে মাঝ নদীতেও আটকে যায় মালবাহী বাল্কহেড। আর পানির অভাবে...
একদিন আগে সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন এমভি আব্দুল্লাহ জাহাজের নাবিকরা। বাড়ি ফিরে জিম্মি থাকার রুদ্ধশ্বাস নানা ঘটনার বর্ণনা করেছেন তারা। জানিয়েছেন, ঘুমিয়ে থাকাকালেও তাদের...
জিম্মিদশার দুঃসহ স্মৃতি নিয়ে স্বজনদের কাছে ফিরেছেন সোমালিয়ার জলদস্যুদের হাতে অপহৃত ফেনীর ইব্রাহিম খলিল উল্ল্যাহ বিপ্লব।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
দক্ষিণখান ও এর আশপাশের এলাকার সবগুলো সড়কে দীর্ঘদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি। মাসের পর মাস যায়, কিন্তু সড়ক আর ঠিক হয় না।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত