সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সিসিটিভি ফুটেজে চুল কাটার প্রমাণ মিলেছে: তদন্ত কমিটি

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৬ পিএম

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজে শিক্ষার্থীদের চুল কেটে দেয়ার অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন শিগগিরই প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হবে।

উদ্ধার হওয়া সিসিটিভি ফুটেজে দেখা যায়, কাঁচি হাতে ফারহানা ইয়াসমীন পরীক্ষা কক্ষের বারান্দায় অপেক্ষা করছেন। এর কিছুক্ষণের মধ্যে কয়েকজন শিক্ষার্থীকে মাথার কাটা চুল ঝেড়ে ফেলতেও দেখা যায়। সবশেষে দেখা যায় একজন পরিচ্ছন্নতাকর্মী শিক্ষার্থীদের কাটা চুল পরিষ্কার করছেন।

শিক্ষকের নির্দেশে চুল কাটার কাচি সরবরাহ করার কথাও নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের অফিস সহকারি ও কম্পিউটার অপারেটর।

এদিকে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে বহিষ্কারের দাবীতে দ্বিতীয় দিনের মতো চলা আমরণ অনশন চালিয়ে যাওয়া শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় রাবি ও চবি'র প্রস্তুতি

শিক্ষার্থীরা জানান তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

উল্লেখ্য, গত ২৬শে সেপ্টেম্বর ফাইনাল পরীক্ষার দিন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন বাতেন ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন। শিক্ষার্থীদের একজন আত্মহত্যার চেষ্টা করলে ক্ষোভে উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়। ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। যদিও ফারহানা এই অভিযোগ শুরু থেকেই অস্বীকার করছেন।


একাত্তর/টিএ
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
বাংলাদেশসহ সারাবিশ্বে নানা পেশায় সফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েক লাখ সাবেক শিক্ষার্থী। তারা দেশের প্রাচীনতম এ শিক্ষাপ্রতিষ্ঠানের নানা উন্নয়ন কার্যক্রমে সহযোগিতা করতে প্রস্তুত জানিয়ে ঢাবি...
বছরের পাঁচ মাস পরে ক্লাস সেভেনের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত শরীফ-শরীফা গল্পটি না রাখার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। কমিটির পর্যবেক্ষণে গল্পের ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সংগতিপূর্ণ নয়।
ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট থেকেও বহিষ্কার করা হয়েছে ওই শিক্ষার্থীকে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত