সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

চীনা হামলায় তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি বাইডেনের

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০৮:৪৮ পিএম

তাইওয়ানের ভূখণ্ডে চীন আক্রমণ করলে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে সহায়তা করবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাইওয়ানকে রক্ষায় যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সিএনএন টাউন হলে আয়োজিত এক অনুষ্ঠানে অংশগ্রহণ করা এক ব্যক্তির করা প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি আরও বলেন, তাইওয়ানের উপর বেইজিংয়ের ক্রমবর্ধমান সামরিক ও রাজনৈতিক চাপের মুখে কোনঠাসা করা যাবে না।

আরও পড়ুন: এবার স্মার্টফোন ও স্কুটি দেওয়ার প্রতিশ্রুতি কংগ্রেসের

তবে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, এবিষয়ে নীতিগত কোনো বিশেষ পরিবর্তন হয়নি। নিয়ম অনুযায়ী তাইওয়ানকেই নিজের জন্য প্রথমে রুখে দাঁড়াতে হবে।

তবে এ বিষয়ে চীনের পক্ষ থেকে এখনো কোনো জবাব আসেনি। অন্যদিকে বাইডেনের এই সমর্থনকে সাধুবাদ জানিয়েছে তাইওয়ান। তবে কারও সমর্থন পেলে দ্রুত সিদ্ধান্ত নেওয়া কিংবা সমর্থন না পেলে পিছু হটার মতো কোনো অবস্থানে নেই বলেও জানায় দেশটির মুখপাত্র।


একাত্তর/টিএ

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত