সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

কাতারে মুখোমুখি ইরানি সরকারপন্থী ও বিরোধী সমর্থকরা

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ০৫:৩৪ পিএম

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ওয়েলসকে ২-০ গোলে হারিয়েছে ইরান। তবে এ ম্যাচে উত্তেজনা কেবল মাঠেই সীমাবদ্ধ থাকেনি, খেলার বাইরের রাজনীতি নিয়ে উত্তাপ ছড়িয়েছে দর্শকসারিতেও। 

শুক্রবার (২৫ নভেম্বর) স্টেডিয়ামে ইরান ফুটবল দলের সরকারপন্থী সমর্থক ও সরকারবিরোধী সমর্থকদের মধ্যে বিরোধ বাঁধে। এসময় সরকারবিরোধী সমর্থকদের কাছ থেকে নিরাপত্তাকর্মীরা টি-শার্ট ও পতাকা ছিনিয়ে নেয় বলে অভিযোগ করেছেন তারা।

কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে খেলা দেখতে ইরানের ইসলামিক অভ্যুত্থানের আগের পতাকা নিয়ে গিয়েছিলেন অনেকে। কারও কারও টি-শার্টে ও গালে লেখা ছিল সাম্প্রতিক বিদ্রোহের জনপ্রিয় স্লোগান 'নারী, জীবন, স্বাধীনতা'। 

তবে সরকারপন্থী ইরানিরা সরকারবিরোধীদের গালাগাল করে তাদের কাছ থেকে এসব জিনিসপত্র ছিনিয়ে নিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। 

একজন অভিযোগ করেছেন, তার হাত ও বুকে লেখা নিহত বিক্ষোভকারীদের নাম মুছে ফেলতে বলেন কাতারের পুলিশ সদস্যরা। আরেক নারী বলেন, তাকে মাহসা আমিনির ছবি সংবলিত টি-শার্ট খুলে ফেলতে বলা হয়। 

ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় ইরানের খেলোয়াড়দের প্রতিও বিদ্রূপমূলক কথাবার্তা ছুঁড়ে দেয়া হয় ও শিস বাজানো হয়। 

আরও পড়ুন: রঙবেরঙের ভেরিফায়েড টিক আসছে টুইটারে

এর আগে সরকারবিরোধী আন্দোলনের সাথে একাত্মতা জানিয়ে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে জাতীয় সঙ্গীত গাওয়া থেকে বিরত থাকেন ইরানের ফুটবলাররা। 

এদিকে, অনেক সমর্থক সাবেক ইরানি ফুটবলার ভোরিয়া গাফুরির নাম লেখা টুপি পরে গিয়েছিলেন। প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে তাকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়। 


একাত্তর/এসজে
ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। ইরানের পক্ষ থেকে যথেষ্ট সহযোগিতা না পাওয়ার সমালোচনা করে সংস্থাটির গভর্নর বোর্ড প্রস্তাব পাস করার...
ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এরিমধ্যে চূড়ান্তভাবে ছয় প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তবে এ তালিকায় নেই দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি নির্বাচনে দেশটির স্পিকারসহ ছয় জনের প্রার্থিতায় অনুমদোন দিয়েছে ইরানের সর্বোচ্চ নীতি নির্ধারতি স্তর- গার্ডিয়ান কাউন্সিল। এই জনের মধ্যে নাম নেই...
ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ আনুষ্ঠানিকভাবে ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তার প্রার্থীতা জমা দিয়েছেন। ২৮ জুন বেছে নেয়া হবে প্রায়ত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত