সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

রাশিয়ার কাছে বাখমুত হস্তান্তর শুরু: ওয়াগনার

আপডেট : ২৫ মে ২০২৩, ০৬:১৮ পিএম

ইউক্রেনের বাখমুত শহর থেকে ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর সেনা প্রত্যাহার শুরু করে রাশিয়ার কাছে শহরের নিয়ন্ত্রণ হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে বলে দাবি করেছেন গোষ্ঠীটির প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। 

প্রিগোজিন আগামী ১ জুনের মধ্যে শহরটির নিয়ন্ত্রণ রাশিয়ান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে কিয়েভ বলছে, যে এটি এখনও শহরের কিছু কিছু অংশ নিয়ন্ত্রণ করে।

বৃহস্পতিবার ধ্বংস হওয়া শহর থেকে টেলিগ্রামে প্রকাশিত একটি ভিডিওতে প্রিগোজিন বলেন, আমরা আজ বাখমুত থেকে ইউনিট প্রত্যাহার করছি।

তিনি এর আগে বলেছিলেন, রাশিয়ান নিয়মিত সেনাবাহিনী পরিস্থিতি পরিচালনা করতে অক্ষম হলে তার বাহিনী বাখমুতে ফিরে যেতে প্রস্তুত।

ওয়াগনারের ভাড়াটেরা বাখমুতে রাশিয়ার পক্ষে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছে। বাখমুতে ওয়াগনারের ২০ হাজার যোদ্ধা মারা গেছে বলে এই সপ্তাহে দাবি করেন প্রিগোজিন।

ভিডিওতে প্রিগোজিন ও তার লোকদেরকে রাশিয়ান সেনাবাহিনীর জন্য গোলাবারুদ রেখে যেতে দেখা যায়। কিছু ওয়াগনার যোদ্ধা রাশিয়ান সৈন্যদের সহায়তা করার জন্য সেখানে থাকবে বলে তিনি যোগ করেন।

ওয়াগনার বস বারবার শীর্ষ রাশিয়ান সামরিক কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করেছেন এবং তার সৈন্যদের সমর্থন না করার জন্য প্রকাশ্যে তাদের সমালোচনা করেছেন। 

এমনকি, তিনি তার সৈন্যদের জন্য গোলাবারুদ সরবরাহ না করলে গত মাসে তাদেরকে শহর থেকে সরিয়ে নেয়ার হুমকিও দিয়েছিলেন।

ওয়াগনারের বাখমুত হস্তান্তরের দাবি সত্ত্বেও, শহর হাতছাড়া হয়ে যাওয়ার কথা ইউক্রেন এখনো স্বীকার করেনি। 

আরও পড়ুন: কলম্বিয়ায় ৬০ লাখ লোক গ্যাস সরবরাহ থেকে বিচ্ছিন্ন

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বৃহস্পতিবার বলেন, তাদের বাহিনী এখনও শহরের দক্ষিণ-পশ্চিমে লিটাক জেলার কিছু অংশ নিয়ন্ত্রণ করছে।

এক টেলিগ্রাম পোস্টে তিনি বলেন, শহরতলির ওয়াগনার ইউনিটগুলোকে নিয়মিত সেনা দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। তবে শহরের ভেতরে ওয়াগনার বাহিনী এখনও উপস্থিত রয়েছে। 

বিশ্লেষকরা বলছেন, মস্কোর কাছে বাখমুতের কৌশলগত মূল্য খুব কম, তবে ইউক্রেনে দীর্ঘতম যুদ্ধের পরে এটির দখল রাশিয়ার জন্য একটি প্রতীকী বিজয় হবে।


একাত্তর/এসজে

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির তালিকায় নিজের অবস্থান ক্রমেই জোরদার করছেন রুশ নেতা ভ্লাদিমির পুতিন। তিনি যেভাবে চাইছেন, ঠিক সেভাবেই ঘটছে সব কিছু।
রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধ অব্যাহত রাখতে ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ন্যাটো জোটের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র ফ্রান্স। সহায়তার অংশ হিসেবে কিয়েভকে মিরাজ-২০০০ যুদ্ধবিমান ও...
গাজায় যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত খসড়া পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীন ও রাশিয়া। ইসরাইল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য মার্কিন...
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত