সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

মোনালিসার দিকে স্যুপ ছুঁড়ে প্রতিবাদ!

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ১০:১০ পিএম

প্রতিবাদের ভাষা কতো রকমই না হতে পারে। মিছিল থেকে বিক্ষোভ আর মানববন্ধনের মতো প্রতিবাদ হরহামেশাই ঘটছে বিশ্বের নানা প্রান্তে। কিন্তু তাই বলে, শিল্পকর্মের দিকে স্যুপ ছুঁড়ে প্রতিবাদ জানানোর ঘটনা খুবই কম শোনা গেছে। ঠিক এ রকমই এক ঘটনা ঘটেছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। 

আইটেফল টাওয়ারের জন্য প্যারিসকে বিশ্ব এক নামে চিনলেও, বিখ্যাত ল্যুভের মিউজিয়ামের জন্যও শহরটির বিশেষ পরিচিতি রয়েছে। এই যাদুঘরেই সংরক্ষিত আছে, পৃথিবী বিখ্যাত ইতলিয়ান চিত্রকর লিওনার্দো দ্যা ভিঞ্চির অমর চিত্রকর্ম ‘মোনালিসা’। 

প্যারিসের বিখ্যাত এই ল্যুভের মিউজিয়ামেই চিত্রকর্মটির দিকে স্যুপ ছুঁড়ে প্রতিবাদ জানিয়েছে দেশটির একটি গোষ্ঠি, যারা খাদ্য নিয়ে আন্দোলন করে। তবে কপাল ভালো, চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাঁচ দিয়ে সুরক্ষিত থাকায় মোনালিসার কোন ধরনের ক্ষতি হয়নি, গরম স্যুপ থেকে রক্ষা পেলের তিনি। 

এই ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, দুই বিক্ষোভকারীকে ‘স্বাস্থ্যকর ও টেকসই খাদ্য’ অধিকারের দাবি জানানোর সময় হঠাৎ করেই তাদের হাতে থাকা স্যুপ ছুঁড়ে মারে মোনালিসা চিত্রকর্মটির দিকে। তার অভিযোগ করে বলেছে, আমাদের কৃষি ব্যবস্থা অসুস্থ।

মোনালিসা ছবিটি ১৯৫০ দশকের গোড়ার দিকে নিরাপত্তা কাঁচ দিয়ে সুরক্ষিত করা হয়। এক দর্শনার্থী সেটির দিকে এসিড ছুঁড়ে মারার পর কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। তারপরেই এটিকে সুরক্ষিত করার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। ২০১৯ সালে জাদুঘর কর্তৃপক্ষ বলেছিল, এটির সুরক্ষায় বুলেটপ্রুফ কাঁচ ও স্বচ্ছ ফর্ম স্থাপন করেছে তারা।

এর আগে ২০২২ সালে অক্টোবরেও চিত্রকর্মটির দিকে কেক ছুঁড়ে মেরেছিলেন এক প্রতিবাদকারী। কেক ছুঁড়ে তিনি মানুষকে ‘পৃথিবীর কথা ভাবতে’ আহবান জানানোর বার্তা দেন। ছবিটি ১৯১১ সালে ল্যুভের থেকে চুরি হয়। ঘটনাটি আন্তর্জাতিক মহলে বেশ তোলপাড় সৃষ্টি করে। 

ভিনসেনজো পেরুগিয়া নামের জাদুঘরের এক কর্মচারি ছবিটি রাতারাতি আলমারিতে লুকিয়ে রাখে। দুই বছর পর ছবিটি যখন তিনি ইতালির ফ্লোরেন্সের একজন অ্যান্টিক জিনিসপত্র কেনাবেচাকারি ডিলারের কাছে বিক্রির চেষ্টা করেন তখন নাটকীয়ভাবে অভিযানে উদ্ধার করা হয় মোনালিসাকে। 

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম তিনটি গ্রামে ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে পড়েছে শতাধিক মানুষ। অনেকেই চিকিৎসার অভাবে মুমূর্ষু অবস্থায় রয়েছেন। স্থানীয়দের দাবি, দ্রুত গ্রামগুলোতে...
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য এদিনও হাজির হননি সাবেক আইজিপি বেনজীর আহমেদ। 
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত