সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

ফ্রান্সের নজর এবার স্বাস্থ্যখাতে

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩, ০৩:৫২ পিএম

করোনা বা কোভিড এক ভয়াবহ আতঙ্কের নাম। আর এই আতঙ্ক থেকেই নানা দেশ শিক্ষা নিয়েছে। সে শিক্ষারই ফলস্বরুপ এ বার ফ্রান্স স্বাস্থ্য সুরক্ষা খাতে বিনিয়োগ করতে যাচ্ছে ৭ দশমিক ৯ বিলিয়ন ডলার যা প্রায় ৮ লাখ ৬৭ হাজার কোটি টাকার সমমান। ফ্যাশন, আর্ট আর পারফিউমে নতুন নতুন উদ্ভাবনের দেশ ফ্রান্স এবার স্বাস্থ্যের দিকে নজর দিয়েছে। চিকিৎসা খাতে উদ্ভাবনেও বিশ্বের শীর্ষে উঠতে চায় দেশটি। স্বাস্থ্য খাতে উদ্ভাবন কর্মসূচিতে এগুচ্ছে ফ্রান্স।

প্যারিসভিত্তিক ফ্রান্স বায়োটেক বলছে ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে দেশটির স্বাস্থ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানের সংখ্যা ২০৫০ থেকে বেড়ে হয়েছে ২৬৪০। আর উদ্ভাবনে বড় ভুমিকা রাখছে হেলথ সেক্টেরের নতুন ছোট বড় স্টার্ট আপগুলো।

সম্প্রতি আউকিন নামে একটি স্টার্ট আপ ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ টেনেছে ফার্মা জায়ান্ট সানোফি, গুগল ভেঞ্চার এবং ফিডেলিটি ইনভেস্টমেন্টের ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড থেকে। কারণ ৩০০ কর্মীর প্রতিষ্ঠান আউকিন সাড়া তুলেছে এআই বা কৃত্রিম বৃদ্ধিমত্তাভিত্তিক উদ্ভাবন দিয়ে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ বিশ্বখ্যাত স্বাস্থ্য সাময়িকী নেচারকে বলেছেন, ২০৩০ সালের মধ্যে স্বাস্থ্য-সেবায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তিনি তার দেশকে বিশ্বের শীর্ষে নিয়ে যেতে চান । এবার নেচার এর ২০২৩ র‌্যাকিং অব হেলথ সায়েন্স রিসার্স আউটপুটে ফ্রান্সের ষষ্ঠ স্থানে উঠে আসাই বলছে স্বাস্থ্য প্রযুক্তি উদ্ভাবনে সত্যিই এগুচ্ছে দ্যা ভিঞ্চির দেশ।

ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিষয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দেয়া বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি...
ছাগলকাণ্ডে আলোচিত এনবিআরের সাবেক কর্মকর্তা মতিউর রহমানের ‘অঢেল সম্পদ’ নিয়ে বিভিন্ন গণমাধ্যমের খবর প্রকাশের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন। 
খুলনা, রাজশাহী, বরিশালসহ সারাদেশে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে দল ও দলটির অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেয়াসহ বিভিন্ন...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত