সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাকিস্তানে নতুন সরকার গঠনের প্রক্রিয়া কতদূর?

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৪ পিএম

পাকিস্তানে নির্বাচনের ১০ দিন পরও দেশটির নতুন সরকার গঠন নিয়ে অনিশ্চয়তা কাটেনি। এই নিয়ে প্রায় প্রতিদিনই নিত্যনতুন খবর আছে। ভোটের দিন পর দেয়া হয়েছে ফল। সেখানে কোন দলই সংখ্যগরিষ্ঠতা পায়নি। তবে সবচেয়ে বেশি আসন পেয়েছে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। 

অন্যদিকে দল হিসাবে সবচেয়ে বেশি আসন পেয়েছে নওয়াজ শরীফের দল পিএলএম-এন। তাদের পরেই আছে বিলওয়াল ভুট্টোর পিপিপি। এই দুই দল জোট সরকার গঠনের উদ্যেগ নিলেও তাকে এখন ঐক্যমত্য হয়নি। ফলে দেশটির রাজনীতিতে এখন ধরনের জগাখিচুড়ি অবস্থা। 

সরকার গঠনে পিএমএল-এন ও পিপিপি বেশ কয়েক দফা বৈঠকে বসলেও, কাজের কাজ হয়নি। কিভাবে ক্ষমতা ভাগাভাগি হবে, এনিয়ে কিছুতেই আপোষ রফায় পৌঁছাতে পারছেন না শরীফ গং এবং বিলওয়াল। যদিও দুই পক্ষই দাবি করে আসছেন, তাদের মধ্যে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

তবে, সেই সবের মধ্যে কতুটুক আলো আর কতটুকু চনা, সেটি পরিস্কার করেনি দু’পক্ষ। কারণ, শনিবার দুই পক্ষের মধ্যে তৃতীয় বৈঠকটিও ছিলো নিস্ফলা। উভয়ই ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা চূড়ান্ত করতে আবারও বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে, সেটি সোমবার হবার কথা রয়েছে। 

পাকিস্তানের দ্য ডন পত্রিকা জানিয়েছে, দুই দলের প্রতিনিধিরা ‘গিভ এন্ড টেক’ নিয়ে নিজেদের প্রস্তাবগুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে বেশি সময় নেয়ার চেষ্টা করছে। পিএমএল-এন-কে সরকার গঠনে সমর্থন দেয়ার কথা জানিয়ে কোন মন্ত্রিত্ব না চাইলেও স্পিকার ও প্রেসিডেন্ট পদটি চেয়েছে পিপিপি। 

কিন্তু এতে সায় দিচ্ছে না শরীফ গং। পিপিপি মনে করে, এই না চাওয়ার পেছনে নওয়াজের বদ মতলব আছে। ফলে তারাও গো ধরে আছে, পার্লামেন্টের দুই কক্ষেই সাংবিধানিক শীর্ষ পদে ছাড় দিতে নারাজ তারা। এনিয়ে কোন আপোষেও যাবে না তারা। এমনটি হলে বড় ধরনের চমক অপেক্ষা করছে পাকিস্তানের রাজনীতিতে।

এদিকে, কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দেশটিতে সরকার গঠন করবে বলে জানিয়েছে। রোববার পিটিআই মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব খান বলেন, কেন্দ্র ও প্রদেশে সরকার গঠন করবে পিটিআই। দেশের জনগণ ইমরান খানকে চায়। 

জনগণের ম্যান্ডেট মেনে নিতে দেশটির অন্যান্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানিয়ে আইয়ুব খান বলেন, এই দলগুলো ৪০টি আসনও জিততে পারেনি। তাদের এবং অন্য সবাইকে জনগণের কথা শুনতে হবে। দেশের জনগণ ইমরান খানকে প্রধানমন্ত্রী হিসাবে মেনে নিয়েছে এবং তারা সুন্দর পাকিস্তান চায়।

তিনি বলেন, দেশের তিন কোটি মানুষ পিটিআই ও ইমরান খানকে ভোট দিয়েছে। কারণ তারাই পাকিস্তানকে এই মন্দা থেকে বের করে সঠিক পথে আনতে সক্ষম। ইমরান খান এর আগে যা বলেছিলেন, এখন সবাই তাই বলছেন। এবার পিএমএল-এন ও পিপিপি- কে কে একে অপরের পিঠে ছুরি চালায়, তার অপেক্ষায় জাতি। 

জেলে বসেই খেলা ঘুরিয়ে দিয়েছেন ইমরান খান। দুই দিন আগেও বিরোধী দলে বসার কথা জানালেও, এখন হিসাব বদলে গেছে। ইমরানের সঙ্গে আদিয়ালা জেলে দেখা করেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। সেখানেই চুক্তি হয়েছে। সবজু সংকেত এসেছে এগিয়ে যাবার, যার কারণে পাল্টে গেছে পিটিআই-এর সূর। 

রাজনীতিতে যে শেষ কথা নেই, তার যেন জ্বলন্ত উদাহরণ হয়ে উঠেছে পাকিস্তান। শেষ পর্যন্ত দেশটির নতুন সরকার নিয়ে কি হয়, তা দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। দেশটির সংবিধান অনুযায়ী, পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি ২৯ ফেব্রুয়ারির আগে জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন আহবান করবেন, যাতে আইন প্রণেতারা শপথ নিতে পারেন। পরে সংসদ নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবে৷

একাত্তর/এসি
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ১৯০ মিলিয়ন পাউন্ডের এক ভূমি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন।
নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে আর গৃহবন্দি থাকতে চান না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। তাই আদালতের কাছে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ চেয়ে অনুরোধ জানিয়েছিলেন তিনি।...
ইসলামাবাদ তার দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটি করতে দিয়েছে এমন খবর প্রত্যাখ্যান করে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আহম্মেদ শারিফ চৌধুরী বলেছেন, পাকিস্তানের মাটিতে...
ভারতের পর এবার চাঁদে যাচ্ছে পাকিস্তানও। চীনের সহায়তায় দেশটির পতাকাখচিত প্রথম মহাকাশযানটি চাঁদে অবতরণ করতে যাচ্ছে। পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি)...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত