সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এগুলো ড্রোন নয়, শিশুদের খেলনা: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৯:১১ পিএম

ইসরাইলি ড্রোনকে শিশুদের খেলনা আখ্যা দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, তেহরানের প্রতিশোধমূলক হামলার জবাবে জায়নবাদী ইসরাইলের পক্ষ থেকে ইস্পাহানে কোনো হামলার ঘটনা ঘটেনি। 

মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি নিউজকে শুক্রবার এক সাক্ষাৎকারে এসব কথা বলেন আমির আব্দুল্লাহিয়ান। খবর পার্সটুডে ও প্রেসটিভির।   

সাক্ষাৎকারে অনেকটা কৌতুকের ছলে তিনি বলেন, বৃহস্পতিবার রাতে ইস্পাহানে যা ঘটেছে সেটা কোনো হামলা ছিলো না। প্রকৃতপক্ষে এসব নিয়ে আমাদের শিশুরা খেলা করে, এগুলো কোনো ড্রোন ছিলো না। 

তিনি আরও বলেন, আমাদের কাছে এমন কোনো প্রমাণ নেই যা থেকে বলা যাবে যে, ওই ঘটনার সাথে ইসরাইলের কোনো সম্পর্ক আছে। বিষয়টি নিয়ে ইরান তদন্ত করছে এবং এ ব্যাপারে গণমাধ্যমে যে জল্পনা ছড়ানো হয়েছে তা সঠিক নয়। 

ইসরাইলের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে ইরানের এ প্রভাবশালী মন্ত্রী বলেন, যদি ইসরাইল আমাদের দেশের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয় এবং সেটা যদি প্রমাণ হয়, তাহলে আমাদের জবাব হবে তাৎক্ষণিক এবং সর্বোচ্চ পর্যায়ের যা ইসরাইলকে অনুতপ্ত হতে বাধ্য করবে। 

তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত ইসরাইলের পক্ষ থেকে আমাদের স্বার্থে কোনো আঘাত হানা না হবে, ততক্ষণ আমরা নতুন কোনো প্রতিক্রিয়া দেখাতে যাব না।

এক প্রশ্নের জবাবে নিউইয়র্কে সফররত আব্দুল্লাহিয়ান আসন্ন মার্কিন নির্বাচন প্রসঙ্গে বলেন, মার্কিন ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দুই দলের মধ্যে কোনো বিশেষ পার্থক্য নেই। ইরান যুক্তরাষ্ট্রের আচরণের ভিত্তিতে বাস্তবতা বিচার করবে। 

তিনি যোগ করেন, মার্কিন সরকারের আচরণ যদি হয় হস্তক্ষেপ বিরোধী, ইরানি জনগণের প্রতি তারা যদি সম্মান দেখাতে পারে এবং ইরানের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা দেখায়, তাহলে মার্কিন জনগণের পছন্দের প্রতি সম্মান জানাবে ইরান। 

গেলো ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালিয়ে শীর্ষ সেনা কর্মকর্তাসহ ১৩ জনকে হত্যা করে ইসরাইল। এ হামলার পর ইরান ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালানোর ঘোষণা দেয় এবং কনসুলেট ভবনে হামলার ১৩ দিন পর সেই ঘোষণা বাস্তবায়ন করে ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি।

১৩ এপ্রিল দিবাগত রাতে আইআরজিসি ইসরাইলের বিরুদ্ধে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। এসময় ইসরাইলকে রক্ষা করতে এগিয়ে আসে জর্দান, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন। তবে এতো কিছুর পরও ইরানি হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ইসরাইলের।   

সবশেষ শুক্রবার ইসরাইল ইরানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে দাবি করে একাধিক মার্কিন সূত্র। 

পরে ইরান জানায়, ক্ষেপণাস্ত্র নয়, ড্রোন হামলা হয়েছে এবং এ হামলার সঙ্গে ইসরাইলের সম্পৃক্ততা নিয়েও তারা নিশ্চিত নয়।

আরবিএস
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
মার্কিন যুক্তরাষ্ট্রের তিন কোটি ডলার মূল্যের একটি এমকিউ-নাইন রিপার গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী। ইয়েমেনিরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি...
গাজা উপত্যকায় আগ্রাসন ও গণহত্যা শুরুর পর থেকেই দখলদার ইসরাইলের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে স্পেন। এর ধারাবাহিকতায় এবার ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী একটি জাহাজ ফিরিয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত