সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দোহাতেই থাকছে হামাসের রাজনৈতিক কার্যালয়

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পিএম

পশ্চিমাদের দাবি ও চাপের পরও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস প্রশ্নে নিজেদের অবস্থানে অনড় থাকার কথা জানিয়েছে বিশ্বের অন্যতম ধনাঢ্য দেশ কাতার। গাজা যুদ্ধে মধ্যস্থতা করার প্রক্রিয়া চলার সময় দোহাতে হামাসের কার্যালয় বন্ধ করে দেয়ার কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে দেশটির সরকার।

এর আগে, ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন- হামাসের রাজনৈতিক কার্যালয় কাতার থেকে অন্য কোনো দেশে সরিয়ে নেয়া হচ্ছে বলে পশ্চি মা গণমাধ্যম যে খবর প্রকাশিত হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে হামাস। কাতারের সবশেষ ঘোষণার মধ্যে দিয়ে বিষয়টি আরও পরিস্কার করা হয়েছে।

রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্স টুডে বুধবার এক প্রতিবেদনে বলেছে, হামাসের গণমাধ্যম বিষয়ক মুখপাত্র ওয়ালিদ আল-কিলানি মঙ্গলবার জানিয়েছেন, হামাসের শীর্ষ নেতারা কাতারে অবস্থান করছেন এবং দেশটি ত্যাগ করার কোনো পরিকল্পনা তাদের নেই।

হামাস দোহা থেকে তাদের কার্যালয় সরিয়ে নেওয়ার চেষ্টা চালায়নি বলে উল্লেখ করেন তিনি। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল গত শনিবার এক প্রতিবেদনে দাবি করে, কাতারের রাজধানী দোহা থেকে নিজের রাজনৈতিক কার্যালয় সরিয়ে নেয়ার জন্য হামাস অন্তত দুটি দেশের সঙ্গে আলোচনা করেছে।

দৈনিকটি জানায়, ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির আলোচনায় হামাসকে নমনীয় হওয়ার জন্য কাতার ও মিশর চাপ সৃষ্টি করার পর সংগঠনটি দোহা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। হামাস কাতার ত্যাগ করলে গাজায় যুদ্ধ বিরতি প্রতিষ্ঠা কিংবা হামাসের হাতে আটক ইসরাইলি জিম্মিদের মুক্তির আলোচনা ভেঙে যেতে পারে।

আল-কিলানির বক্তব্যের আগে কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজিদ মোহাম্মাদ আল-আনসারি বলেন, কাতার যতদিন গাজা পরিস্থিতিতে মধ্যস্থতা করছে ততদিন হামাসের দোহা ত্যাগ করার প্রশ্ন উঠছে না। তিনি বলেন, হামাস নেতারা দোহায় আছেন এবং তাদের ওপর কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একই কথা বলেছেন। ইরাক সফর থেকে ফেরার সময় তিনি সাংবাদিকদের বলেন, হামাস নেতারা কাতার ছেড়ে যাচ্ছেন এমন কোনো লক্ষণ তিনি দেখেননি। হামাসের প্রতি কাতারের যে আন্তরিকতা, তা পরিবারের সদস্যদের মতোই। এই অবস্থান অপরিবর্তনীয়।

হামাসের রাজনৈতিক কার্যালয় কাতারের দোহায় রয়েছে। সংগঠনের পলিটব্যুরো প্রধান ও সাবেক ফিলিস্তিনি প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া এবং হামাসের পররাষ্ট্র বিষয়ক প্রধান ও সাবেক পলিটব্যুরো নেতা খালেদ মিশালসহ আরো কয়েকজন কর্মকর্তা দোহায় অবস্থান করছেন।

 

এআর
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সঙ্গীদের শেষকৃত্য অনুষ্ঠানের দ্বিতীয় দিন চলছে। বুধবার সকালে ইউনিভার্সিটি অব তেহরানে রাইসির আরেক দফা জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি...
আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন। বুধবার ডাবলিনে এক বক্তৃতায় আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস ফিলিস্তিনকে স্বীকৃতির এ ঘোষণা দেন।
ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফাহ শহরে অভিযান চালাতে গিয়ে যে এতোটা ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে, সেটি চিন্তাও করতে পারেনি দখলতার ইসরাইল। স্বয়ং দেশটির প্রতিরক্ষামন্ত্রী স্বীকার করে নিচ্ছেন, হামাস...
ফিলিস্তিনের গাজা উপত্যকার সর্বদক্ষিণের রাফাহ শহরে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেডের আক্রমণে অন্তত ১৫ জন ইসরাইলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। 
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত