সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আবারও রক্তস্নানের কথা বললেন ট্রাম্প, তবে...

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পিএম

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও হাজির দেশটির নির্বাচনী মঞ্চে। রিপাবলিকান প্রার্থী হবার দৌড়ে অনেকটাই এগিয়ে এই রিয়েল এস্টেট ব্যবসায়ী। আর যথারীতি নির্বাচনে ময়দানে ফিরেই মাঠ গরম করে ফেলেছেন নানা অপকাণ্ডের কান্ডারি ট্রাম্প, তবে সবার উপরে তার কথা নিয়েই চর্চা বেশি।

গেল মার্চে এক নির্বাচনী সভায় ডোনাল্ড ট্রাম্পের ‘রক্তের বন্যা’ বা ‘রক্তস্নান' মন্তব্য নিয়ে যখন তোলপাড় ঠিক তখনই আবারও প্রায় একই ধরনের কথা উচ্চারণ করেছেন তিনি। মঙ্গলবার মিসিগানের এক নির্বাচনী প্রচারে গিয়ে সীমান্ত নীতি নিয়ে ট্রাম্প বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে এক হাত নিয়েছেন।

ট্রাম্প বলেন, সীমান্ত খুলে দেয়ায় আমেরিকাতে অবৈধ অভিবাসীর বন্যা হবে। এসব অবৈধ অভিবাসীরা সব ধরনের বাজে কাজে নিয়োজিত। তাদের হাতে লুট, ধর্ষণ এবং খুনের শিকার হয়েছে আমেরিকানরা। ট্রাম্প তার স্বভাবসিদ্ধ জ্বালাময়ী ভাষণে অভিযোগ করেন, দেশে হত্যা-বিশৃংখলার জন্য বাইডেনই দায়ী।

তিনি বলেন, জো বাইডেনের আমলে দেশ মাদকে প্লাবিত হয়েছে এবং বিদেশী অপরাধী চক্র দ্বারা অবরুদ্ধ হয়ে আছে। বাইডেন সীমান্ত রক্তপাত করেছে। এটি আমাদের দেশকে ধ্বংস করছে এবং এটি একটি খুব খারাপ জিনিস ঘটছে। যেদিন আমি শপথ নেবো, সেদিন এসবের অবসান ঘটবে।

জ্বালাময়ী ভাষণে ট্রাম্প অবৈধ অভিবাসীদেরকে ‘পশু’ হিসাবে অখ্যায়িত করেন। এ সময় তিনি সাম্প্রতিক সময়ে অভিবাসীদের হাতে কয়েকজন তরুণী নিহত হবার ঘটনা তুলে ধরেন। বাইডেনকে ‘কুটিল’ হিসাবে আখ্যায়িত করে বলেন, বাইডেনের অধীনে প্রতিটি রাজ্য এখন এক একটি সীমান্ত।

তিনি বলেন, বাইডেনের সীমান্ত দিয়ে বানের মতো সব অবৈধরা ঢুকছে। সারাবিশ্বে হত্যাকান্ড করে এসে তারা এখন আমেরিকাতে আশ্রয় নিচ্ছে। বাইডেন তাদেরকে কোলে তুলে নিচ্ছেন। অথচ, তার সময় আমেরিকার প্রতিটি শহর ও শহরতলীগুলো লুট,ধর্ষণ, হত্যা এবং ধ্বংসমুক্ত ছিলো।

উসকানিমূলক প্রচারণার সময় ট্রাম্প অভিবাসীদের বিরুদ্ধে আমেরিকার রক্ত দূষিত করার অভিযোগ করেন। সেই সঙ্গে তিনি নাৎসি ভাষার প্রতিধ্বনি করছেন এবং কমিউনিস্ট, মার্কসবাদী, ফ্যাসিস্ট এবং মৌলবাদী বাম গুণ্ডাদের নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি তাদেরকে পোকার সঙ্গেও তুলনা করেন।

উল্লেখ্য, গেলো ১৬ মার্চ ওহাইও রাজ্যে এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে বক্তব্য দেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী না হতে পারলে যুক্তরাষ্ট্রজুড়ে ‘রক্তের বন্যা বয়ে যাবে’ এমন হুঁশিয়ারি দেন বলে দেশ-বিদেশের বিভিন্ন গণমাধ্যমে উঠে আসে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনেও এমন তথ্য তুলে ধরা হয়। তবে রক্তের বন্যা দিয়ে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট কী বোঝাতে চেয়েছেন, তা এখনও স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্রের গাড়ি ইন্ডাস্ট্রি নিয়ে কথা বলার মধ্যে তিনি ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ট্রাম্প এ সময় বাইডেনকে মার্কিন ইতিহাসের সবচেয়ে বাজে প্রেসিডেন্ট হিসেবে আখ্যায়িত করেন। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, চীন মেক্সিকোতে গাড়ি বানিয়ে তা আমেরিকাতে বিক্রি করছে। আমি নির্বাচিত হলে তারা এটি করতে পারবে না। আমি যদি নির্বাচিত না হই, তাহলে দেশজুড়ে রক্তের বন্যা বয়ে যাবে।

মেক্সিকোতে গাড়ি তৈরির পরিকল্পনাকে চীনা পরিকল্পনা বলে সমালোচনা করে ট্রাম্প বলেন, আমি নির্বাচিত হলে এসব গাড়ি বিক্রি করতে পারবে না। আমি যদি নির্বাচিত না হই, তাহলে এটা হবে পুরো দেশের জন্য রক্তস্নান, দেশের জন্য রক্তস্নান। ন্যূনতম তা-ই ঘটবে। তারা এসব গাড়ি বিক্রি করতে পারবে না।

এআরএস
যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে একটি ব্লক পার্টিতে বন্দুকধারীর হামলায় দুইজন নিহত ও আরও ছয়জন আহত হয়েছেন। শনিবার এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে মেমফিস পুলিশ।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি আদালতের বাইরে নিজের গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু হয়েছে। মার্কিন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার ভোরে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে।
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে শেষ পর্যন্ত ৬১ বিলিয়ন ডলারের নতুন সামরিক সহায়তা প্যাকেজ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এজন্য শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদ একটি বিল অনুমোদন করেছে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি ও জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার খসড়া প্রস্তাব সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়ার পরও মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটোতে বাতিল হয়ে গিয়েছে।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত