সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

অর্থনৈতিক অনিশ্চয়তায় ভুগছে জাপানিরা!

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৮:৫২ পিএম

যুক্তরাজ্যে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ধনীদের আয় বেশি, আয়ুও বেশি। অভাব নেই বলে সুখও বেশি। কিন্তু সত্যিই কি তাই? বিশ্বের অন্যতম ধনী দেশ জাপানের একটি জরিপ বলছে উল্টো কথা। বলা হচ্ছে, দেশটির মানুষের মধ্যে সুখ নেই, অর্থের মধ্যে থেকেও অনিশ্চয়তা ভোগেন জাপানিরা।

সম্প্রতি জাপান সরকারের এক জরিপ বলছে, বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের অধিকাংশ মানুষ অর্থনৈতিক অনিশ্চয়তায় ভোগেন এবং ভবিষ্যৎ নিয়ে নেতিবাচক মনোভাব রয়েছে। এর প্রভাবে জাপানে অর্থনৈতিক চাপ অনুভব করা মানুষের হারও দিনকে দিন বাড়ছে।

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপান বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ। তবে অবাক করা খবর হলো, আর্থিকভাবে সচ্ছ্বল হলেও বতর্মানে স্বস্তিতে নেই সেখানাকার মানুষ। দেশটিতে অর্থনৈতিক চাপ অনুভব করা মানুষের হার দিনকে দিন বাড়ছে।

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, জাপানে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে অর্থনৈতিক চাপ অনুভব করা মানুষের সংখ্যা বেড়েছে শূন্য দশমিক সাত শতাংশ পয়েন্ট। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এই হার বেড়েছে।

এতে দেখা গেছে, রেকর্ড ৬৩ দশমিক ২ শতাংশ মানুষ এমন অবস্থান জানিয়েছেন।  গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে করা জরিপে ১৮ বছর বয়সী বা বেশি বয়সের তিন হাজার মানুষের মধ্যে ৫৭ শতাংশ উত্তর দিয়েছেন। দেখা গেছে ৬৯.৪ শতাংশ মানুষ মনে করছে, মূল্যস্ফীতি জাপানকে পেছনে টানছে।

বড় একটি অংশ দেশের অর্থনীতি নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছেন। ২০২৩ সালে জাপানের মৌলিক ভোক্তা মূল্য ৩ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা ছিল গত ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ। এর বিপরীতে ওই বছর প্রকৃত মজুরি টানা দ্বিতীয় বছরের মতো কমেছে দুই দশমিক পাঁচ শতাংশ।

সরকারি তথ্য বলছে, মজুরি বৃদ্ধি মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্যতা বজায় রাখতে পারেনি। জরিপের আরও উঠে এসেছে, অংশগ্রহণকারীদের ২৮ দশমিক ৬ শতাংশ শিশু লালনপালনে সমস্যার কথা তুলে ধরেছেন। ২৮ শতাংশ বলেছেন তরুণদের পক্ষে স্বাধীন থাকা খুব কঠিন।

নারীরা সমাজে কোনও সক্রিয় ভূমিকা রাখতে পারছেন নাবলে মনে করেন ২৬ দশমিক শতাংশ। এছাড়া, ২৫ দশমিক ৮ শতাংশ জানিয়েছেন তারা তাদের কর্মক্ষেত্রের সন্তুষ্ট নন। একাধিক উপার্জনকারী থাকা পরিবারগুলো অর্থনৈতিকভাবে হিমশিম খাচ্ছে। এই হার অন্তত ৪৬ শতাংশ।

সরকারি জরিপে ওঠে আসা ইতিবাচক দিকগুলোর মধ্যে রয়েছে, জাপানের চিকিৎসা ও কল্যাণ সেবা সঠিক পথে এগিয়ে যাচ্ছে। অন্তত ২৫ দশমিক শতাংশ মানুষ মনে করছে সরকার এক্ষেত্রে ভাল ভূমিকা রেখেছে।

এআরএস
জাপানের সামুদ্রিক আত্মরক্ষা বাহিনীর (জেএমএসডিএফ) প্রশিক্ষণ অনুশীলনের সময় দুইটি হেলিকপ্টার সমুদ্রে বিধ্বস্ত হয়ে হেলিকপ্টারে থাকা আটজন ক্রু সদস্যের একজন নিহত ও বাকি সাতজন নিখোঁজ হয়েছেন।
জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানায় জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)।
সমালোচনা সরিয়ে এবার জাপানের অ্যানিমেশন সিরিজ ‘ড্রাগন বল’-এর আদলে থিম পার্ক তৈরি করছে সৌদি আরব। আর পার্কের মাঝখানে জাপানি সংস্কৃতির আদলে নির্মাণ করা হবে ৭০ মিটার উঁচু একটি ড্রাগন।
আবারও পাঁচ দশমিক তিন মাত্রার ভূমিকম্পে কাঁপলো জাপান। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে টোকিওর উত্তরে এই ভূমিকম্প হয়। তবে এর জন্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত