সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বুধবার উদ্বোধন হচ্ছে খুলনা-মোংলা রেলপথ

আপডেট : ৩১ অক্টোবর ২০২৩, ২০:৪০

দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে মোংলা বন্দর। বুধবার ভার্চুয়ালি মোংলা-খুলনা রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ভার্চুয়ালি যোগ দিতে পারেন। এই রেলপথ চালু হলে গতিশীল হবে দক্ষিণাঞ্চলের অর্থনীতি।

মোংলা বন্দরকে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত করতে ২০১৬ সালে শুরু হয় খুলনা-মোংলা রেলপথ নির্মাণ। ২০১৯ সালে শেষ হওয়ার কথা থাকলেও পাঁচ দফা সময় বাড়িয়ে নির্মাণ কাজ শেষ হলো ২০২৩ সালের অক্টোবরে।

খুলনার ফুলতলা থেকে মোংলা পর্যন্ত ৬৪ কিলোমিটার দীর্ঘ এই রেলপথে রয়েছে রূপসা নদীর ওপর ৫.১৩ কিলোমিটার দৈর্ঘ্যের সেতু, ১০৭টি ছোট-বড় কালভার্ট, ৯টি আন্ডারপাস ও ১১ টি স্টেশন।

মোংলা-খুলনা রেলপথ ঘিরে দক্ষিণাঞ্চলের অর্থনীতিতে খুলছে নতুন সম্ভাবনার দুয়ার। রাজধানীসহ সারাদেশের সাথে সহজ হয়ে যাবে মোংলা বন্দরের যোগাযোগ।

বহুল কাঙ্ক্ষিত এই রেলপথ ১ নভেম্বর ভাচুর্য়ালি উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি প্রকল্প পরিদর্শনে এসে রেলমন্ত্রী বলেন, রেলপথ চালু হলে মোংলা বন্দরের সাথে ভারত, ভূটান ও নেপালের ব্যবসা বাণিজ্য প্রসারিত হবে।

পহেলা নভেম্বর একই সাথে শুরু হবে পদ্মা রেল সেতুর উপর দিয়ে খুলনা-ঢাকা ট্রেন চলাচল।খুলনা থেকে ট্রেন ছেড়ে কুষ্টিয়া-রাজবাড়ী-ফরিদপুর-ভাঙ্গা হয়ে ঢাকায় চলবে ট্রেন।

কলকাতায় খুন হওয়া বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের দেহাংশের খোঁজে এবার আটঘাট বেঁধে অভিযানে নেমেছে পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। 
পটুয়াখালীর কলাপাড়া উপজেলা পরিষদের দিঘিতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত