সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ঈদযাত্রায় ১৭ দিনে ৩২০ মৃত্যু: বিআরটিএ

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পিএম

ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০ জন। আর আহত হয়েছে ৪৬২ জন। 

বিআরটিএর হিসাবে ২০২৩ সালে ঈদুল ফিতর বাড়ি যাওয়া ও ফেরার সময় ১৫ দিনে ২৫৩টি সড়ক দুর্ঘটনায় ২৩৯ জনের প্রাণহানি ও ৫১০জন আহত হয়। তবে যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছিল মৃত্যুর সংখ্যা ৩২৩ আর আহতের সংখ্যা ৫৬৫।

এবার ঈদ সামনে রেখে সড়ক ও মহাসড়কে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিট্রেট নামানোসহ নানা রকমের উদ্যোগ নেয় বিআরটিএ। ঈদের আগে পরে ১৬ দিনে সারা দেশে দুই হাজার ১১৩টি মামলা করা হয়। জরিমানা কার হয় ৪১ লাখ ৬৫ হাজার টাকার বেশি। 

পাশাপাশি এবার ঈদ যাত্রায় সড়ক মহাসড়কে দূর্ঘটনায় হতাহতদের পরিসংখ্যান প্রকাশ করে বিআরটিএ। সেই তথ্যে দেখা যায়, গেলো চার এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত দুর্ঘটনা ঘটেছে ২৯৬টি। যেখানে আহত ৪৬২ জন ও নিহত হয় ৩৪২ জন। তবে গত বছরের তুলনায় এবারে প্রাণহানির সংখ্যা প্রায় ১৮.৭৫ শতাংশ বেড়ে যাওয়ার কথা স্বীকার করেছে বিআরটিএ। 

রোববার নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এসব তথ্য জানান।

তিনি বলেন, বিভিন্ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে একটি নিরাপদ ঈদযাত্রা উপহার দেওয়া সম্ভব হলেও দুটি বড় সড়ক দুর্ঘটনা এই সফলাতে কিছুটা ম্লান করেছে। 

তবে শনিবার কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন করে জানিয়েছে ৩৯৯টি সড়ক দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ৪০৭ জনের, আহতের সংখ্যা এক হাজার ৩৯৮ জন।

বিআরটিএর তথ্য বলছে, এ বছর ঈদে ঢাকা বিভাগে দুর্ঘটনা ও নিহত দুটোই বেশি। মোটরসাইকেল দুর্ঘটনার সংখ্যা ও হতাহতের সংখ্যাও বেশি। এবারে ১১৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ১১৫ জন। 

ফরিদপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষের ১৫ জন এবং ঝালকাঠিতে গাবখান সেতুর টোলপ্লাজায় প্রাইভেট কার ও ব্যাটারিচালিত অটো রিকশায় ট্রাক চাপায় ১৪ জনের প্রাণহানি নিয়েও কথা বলেন বিআরটিএ প্রধান।

দুর্ঘটনা ঘটানো দুটি গাড়ির কাগজপত্রই মেয়াদ উত্তীর্ণ ছিল জানিয়ে বিআরটিএ প্রধান বলেন, তাদের রেজিস্ট্রেশন সাময়িক স্থগিত করে মামলা করা হয়েছে।

এবারের দুর্ঘনটার জন্য ১০টি কারণকে সামনে আনা হয়েছে। যেখানে কর্তৃপক্ষ নিজেদের দায় মুক্তি দিয়েছেন।

একাত্তর/এসি
সড়ক ও মহাসড়কে যানবাহনের গতিসীমা নির্ধারণ করায় সরকারকে সাধুবাদ জানিয়েছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ। আর এই উদ্যোগে সড়কে দুর্ঘটনা কমবে বলেও আশা প্রকাশ করেছে তারা।
চলমান তাপদাহের কারণে সড়কের পিচ গলে যাবার পাশাপাশি দূরপাল্লার গাড়িতে নিম্নমানের চাকা ব্যবহারের কারণে দুর্ঘটনা বাড়ছে। পিচগলা সড়কে নিম্নমানের চাকা গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখতে পারছে না।
গত ২০২৩ সালের ঈদুল ফিতরে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ও ৫৬৫ জন আহত হয়েছিল। বিগত বছরের সঙ্গে তুলনা করলে এবারের ঈদে সড়ক দুর্ঘটনা ৩১.২৫ শতাংশ, প্রাণহানি ২৪.০৮ শতাংশ, আহত ১৪৭.৪৩ শতাংশ বেড়েছে।
টানা ছুটির সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত হওয়ায় এবার দেশজুড়ে ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ পালনে ছিলো ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা। স্বস্তি নিয়ে সবাই ঈদ ও পয়লা বৈশাখ উদযাপন করেছে দেশের মানুষ। ঈদ শেষ না...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত