সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বাচ্চু রাজাকারকে পালাতে সহায়তাকারী সেই ইউসুফ এখন এনজিওকর্তা

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৩ পিএম

যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামী আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারকে পালিয়ে যেতে সহায়তা করেছিলেন সাবেক জামায়াত নেতা আবু ইউসুফ। আদালতের নির্দেশে তার সেই মামলা এখন স্থগিত। জামিনে মুক্ত হয়ে একটি ইসলামি এনজিও চালাচ্ছেন ইউসুফ। 

মানবতা বিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালে আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারকে ফাঁসির দণ্ড দেয় ট্রাইব্যুনাল। কিন্তু রায় ঘোষণার আগেই পালিয়ে পাকিস্তানে চলে যান এই অপরাধী। 

অনুসন্ধানে জানা গেছে ২০১২ সালের ৩০ মার্চ একটি মাইক্রোবাসে করে পালিয়ে আগারগাঁওয়ের একটি বাসায় ওঠেন আবুল কালাম আজাদ। এরপর হিলি সীমান্ত দিয়ে পালিয়ে প্রথমে ভারত তারপর পাকিস্তানে যান মানবতাবিরোধী এই অপরাধী। 

আগারগাওয়ের বাসায় আশ্রয় দেয়া থেকে দেশ ছাড়া পর্যন্ত; তাকে সব রকম সহায়তা দেন সাবেক জামায়াত নেতা ড. আবু ইউসুফ। যিনি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষক। 

২০১২ সালের ২ মে দুর্নীতি, জঙ্গি তৎপরতা ও বাচ্চু রাজাকারকে পালিয়ে যেতে সহযোগিতার অভিযোগ এনেছিলো র‍্যাব। পরে বাচ্চু রাজাকারকে পাকিস্তানে পালিয়ে যাওয়ার সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হন ইউসুফ। 

সেই ঘটনার ১১ বছর পর এখন একটি এনজিও পরিচালনা করছেন আবু ইউসুফ। শ্যামলীতে খুলেছেন এ্যাসোসিয়শেন ফর মাস এডভাসমেন্ট নেটওয়ার্ক (আমান) নামের একটি এনজিও। বাচ্চু রাজাকারকে পালিয়ে যেতে সহায়তা করার কথা স্বীকার করলেন অবলিলায়। সেই সাথে তার বিরুদ্ধে দায়ের করা মামলাটি আদালতের নির্দেশে স্থগিত আছে বলেও জানান তিনি। 

সারাদেশে মসজিদ মাদরাসা নির্মাণ ও রোহিঙ্গাদের আরবী শেখানোর কথা বলে আমান নামের এই এনজিওটি বিদেশী দাতাদের কাছ বিপুল অর্থ পেয়ে আসছে বলে জানা গেছে। কি করে সবার চোখ ফাকি দিয়ে এই এনজিও পরিচালনা করছেন, এই প্রশ্নের উত্তরে এক সময় ছাত্র শিবির এবং জামায়াতের সাবেক এই নেতা জানান ১৯৯৫ সালে বিএনপি জামায়াতের সময় এনজিওটি নিবন্ধন পায়। 

মৃত্যূদণ্ড প্রাপ্ত আসামীকে পালানোর সহযোগীতাকারী ও জঙ্গিবাদের দায়ে অভিযুক্ত একজন ব্যাক্তি কীভাবে এমন রহস্যজনক একটি এনজিও পরিচালনা করছেন তা জেনে বিস্মিত ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। 

এদিকে র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং-এর পরিচালক খন্দকার আল মঈন জানাচ্ছেন আসামী গ্রেফতারে পর জামিন পাবার বিষয়টি আদালতের এখতিয়ার। তবে দেশের বেশ কিছু এনজিওর জঙ্গি অর্থায়নে জড়িত থাকার তথ্য জেনেছে র‍্যাব। 

বিশ্লেষকরা মনে করছেন সন্দেহজনক তৎপরতায় জড়িত এমন লোকদের নজরদারিতে রাখা প্রয়োজন। 

একাত্তর/এআর
কথায় বলে চোরের ওপর বাটপারি। ঠিক এমন কাণ্ডই ঘটেছে চট্টগ্রাম বন্দরে। মিথ্যা ঘোষণা দিয়ে মোবাইল চার্জার আনার কথা বলে বিদেশ থেকে বিপুল পরিমাণ ল্যাপটপ ও কম্পিউটার মনিটর এনেছিলেন এক অসাধু ব্যবসায়ী।
চির নতুনেরে দিলো ডাক, পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী। সঙ্কটে, সাহসে, আনন্দ-বেদনায় বাঙালির প্রতি মুহূর্তের আশ্রয় রবীন্দ্রনাথ ও তার সৃষ্টিসম্ভার। আজ যখন হিংসায় উন্মত্ত...
গরমে হাঁস ফাঁস করতে থাকা নগরবাসী এখন একটু ছায়ার খোঁজে মরিয়া। কিন্তু ঢাকায় ভবনের উত্তপ্ত ছায়া ছাড়া গাছের শীতল ছায়ার দেখা মেলা বিরল। অথচ প্রকৃতির এই বিরুপ আচরণের জন্য আমরাই দায়ি।
ড. এ কে আব্দুল মোমেন সৌদি আরবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে জাতিসংঘে বাংলাদেশের মিশনে স্থায়ী প্রতিনিধির মতো গুরুত্বপূর্ণ কূটনৈতিক দায়িত্বে ছিলেন অনেক বছর। শেষ দায়িত্বে গত পাঁচ বছর দেশের...
বাংলাদেশের উপকূলসহ দক্ষিণাঞ্চলে বিশাল এলাকাজুড়ে তাণ্ডব চালিয়ে সিলেট দিয়ে সীমান্ত অতিক্রম করে ভারতের আসামে গিয়ে নিঃশেষিত হয়েছে প্রবল ঘূর্ণিঝড় রিমাল। এর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পরিচয়পত্র জমা দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ড, গুয়েতেমালা ও আয়ারল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূতরা।
সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদ এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে নিয়ে সরকার অস্বস্তিতে নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের (১৩ থেকে ২০ গ্রেড) নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত