সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

সেই বিতর্কিত রেফারিকে বাড়ি পাঠালো ফিফা

আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ০৭:৩০ পিএম

কাতারের লুইসাল স্টেডিয়ামে গত শুক্রবারের কোয়ার্টার ফাইনালে চরম উত্তেজনা ও নাটকীয় ম্যাচে ট্রাইব্রেকারে ৪-৩ গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা। নেদারল্যান্ডসকে পরাস্ত করে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায় মেসি-মার্টিনেজরা। কিন্তু ম্যাচে দুই দল মিলিয়ে মোট ১৬টি হলুদ কার্ড দেখিয়ে নতুন সমালোচনার জন্ম দেন স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেও লাহোজ। চুপ থাকেননি মেসিও, ম্যাচ শেষে রেফারির বিরুদ্ধে সরাসরি অভিযোগ তোলেন আর্জেন্টাইন ক্যাপ্টেন। 

এবার সেই রেফারির বিরুদ্ধে এবার ব্যবস্থা নিলো ফিফা। এবারের বিশ্বকাপে আর কোনো ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে না আন্তোনিওকে। দেশে ফিরে যেতে বলা হয়েছে স্পেনের এ রেফারিকে।

ফিফা সংশ্লিষ্টরা বলছেন, সেমিফাইনাল বা ফাইনালের মতো ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠুক এমনটা চায়না ফিফা। তাই বিশ্বকাপের সেরা রেফারিদের ম্যাচ পরিচালনার দায়িত্ব দিতে চাইছে সংস্থাটি। 

এর আগে শুক্রবারের ম্যাচ শেষে রেফারির সমালোচনা করে মেসি বলেন, তারা যখন সমতায় ফিরলো তখন আমার খুব রাগ হয়েছিল। আমি রেফারির সাথে কথা বলতে চাইনি। আমি জানি সবাই দেখেছে কি ঘটেছে। ফিফা এখন বিষয়টি পর্যালোচনা করবে বলে আমি মনে করি। এই ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচে এমন একজন রেফারিকে দায়িত্ব দেয়াটা সঠিক হয়নি বলেই আমি মনে করি। 

আরও পড়ুন: শাস্তির মুখে পড়ছে না আর্জেন্টিনার ফুটবলাররা

মেসি আরও বলেন, তারা তাদের দায়িত্ব মোটেই সঠিকভাবে পালন করেনি। আমরাও ভাল খেলিনি। আর সেই সুযোগে রেফারি ম্যাচটি অতিরিক্ত সময়ে নিয়ে যায়। পুরো ম্যাচেই রেফারি আমাদের বিপক্ষে ছিল। সবশেষ ফ্রি-কিকটি মোটেই ফাউল ছিলনা।

image


আরও পড়ুন: ৯০ দিন অপেক্ষা নয়, ৫০ দিনের মধ্যেই ভোট: ইসি

অন্যদিকে নেদারল্যান্ডের উইং-ব্যাক ডেনজেল ডামফ্রাইস পেনাল্টির পর দ্বিতীয় হলুদ কার্ড দেখেছেন। ৭৩ মিনিটে পেনাল্টি থেকে মেসি টুর্নামেন্টের চতুর্থ গোল করেছেন। 

মেসি বলেন, আমরা কখনই অতিরিক্ত সময় কিংবা পেনাল্টিতে যেতে চাইনি। সবাই দেখেছে আজ মাঠে কি হয়েছে, আমরা খুবই কষ্ট পেয়েছি। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এভাবে একটি দলকে বিদায় নিতে হলে তা অত্যন্ত কষ্টদায়ক হতো। কিন্তু সব কিছুর পরেও এখন আমরা সেমিফাইনালে।


একাত্তর/আরবিএস

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের লক্ষ্য সামনে রেখে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস। শুরুতে ব্যাট করতে নেমে ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে পেরেছে টাইগাররা।
বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচে জয়ের লক্ষ্য মাঠে নামবে বাংলাদেশ। কোচ আর অধিনায়কের কথা, তিন পয়েন্ট পেলে র‌্যাংকিংয়ের পাশাপাশি পরের এশিয়া কাপ কোয়ালিফায়ার্স ও আগামী সাফেও প্রভাব থাকবে।
এক টিকিটের দাম দেড় কোটি টাকা। ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়ানোর আগেই যেন ভেঙে চুড়ে দিচ্ছে সব রেকর্ড।
কয়েকঘণ্টা পরেই বিশ্বকাপের মঞ্চে শুরু হবে লাল সবুজদের মিশন। যদিও বাংলাদেশ ইউএসের সাথে সিরিজ হেরেছে। একমাত্র প্রস্তুতি ম্যাচে ভারতের সাথেও জিততে পারেনি।
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
গৌরবের বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার ৭৫ বছরের আওয়ামী লীগ। এই ভূখণ্ডের সব আন্দোলন সংগ্রাম আর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের সাথে জুড়ে আছে দলটির নাম।
অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত