সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘অপরিকল্পিত উন্নয়ন রাজধানীকে বসবাসের অযোগ্য করছে’

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পিএম

রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।

বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত উন্নয়ন রাজধানীকে বসবাসের অযোগ্য শহর বানিয়ে ফেলেছে। পরিবেশবান্ধব নগরী গড়তে ব্যর্থ সব সরকারি সংস্থাই।

চারদিকে শুধুই ইট-পাথর। নেই কোন সবুজের উপস্থিতি। নেই কোন জলাশয় আর খাল বিল। কংক্রিটের দাপটে উত্তপ্ত নগর এখন ঢাকা। স্বাভাবিক তাপমাত্রার রেকর্ড ভেঙ্গে গেলো ৪৪ বছরের মধ্যে রাজধানীর তাপমাত্রা সর্বোচ্চ ৪০.৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। নগরীতে কোন সবুজ বেষ্টনী না থাকার কারণেই দুঃসহ এই তাপদাহ। 

কিন্তু ঢাকার চার নদী আর কয়েকশ’ খালবিলের এই রাজধানী হতে পারতো একটি শীতল ও পরিবেশবান্ধব নগরী। কিন্তু এর কোনোটাই করা হয়নি। কথা ছিলো ড্যাপ বাস্তবায়নের মাধ্যমে নগরীর সবুজ ও জলাশয়ের ভারসাম্য রক্ষা করা হবে। কিন্তু সেটাও হয়নি।

গাছ কাটা পুকুর আর জলাশয় ভরাট করা, খোলা মাঠ দখল করে বড় বড় ভবন নির্মাণ। সবমিলে বাসযোগ্যতা হারিয়েছে এই শহর। উন্নয়নের নামে পার্কগুলোও অকেজো করে রাখা হয়েছে দিনের পর দিন।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, শহরকে শীতল করার উপকরণগুলো ধ্বংস করে বরং উত্তপ্ত করার উপকরণই বাড়ানো হচ্ছে। একটি আধুনিক শহর গড়ে তুলতে ব্যর্থ হয়েছে সবগুলো সরকারি সংস্থা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, মূল ঢাকার ৮০ শতাংশ ভূমি কংক্রিটে আচ্ছাদিত। যাদের ওপর দায়িত্ব ছিলো, তারা ব্যর্থ হয়েছে। পরিকল্পনা হলেও তার বাস্তবায়ন হয়নি।

গবেষকরা বলছেন, ইট পাথর সূর্যের তাপ এখন আর শোষণ করতে পারছেনা এই নগর। ফলে তাপ ফিরে আসছে ভূখণ্ডে। সে কারণেই এই নাভিশ্বাস পরিস্থিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান মনে করেন, বনায়ন কমে- কংক্রিটের ব্যবহার বাড়াতেই এমন সমস্যা।

নগরবিদদের মতে, রাজধানী ঢাকাকে বিকেন্দ্রীকরণ করতে হবে। নগর থেকে জনসংখ্যার চাপও কমাতে হবে।

অপরিকল্পিত এই নগরে বাধাহীনভাবে বায়ু প্রবেশ ও বের হবার সুযোগও রাখা হয়নি। সুউচ্চ ভবনে ঢেকে দেয়া হয়েছে নগর।

একাত্তর/আরএ
মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে কমলাপুরে মেট্রোরেল স্টেশন। চলছে স্টেশনের দ্বিতীয় তলার কাজ। এই পথের সব পাইল উঠে গেছে আগেই। এখন চলছে পাইলের ওপর ক্যাপ বসানোর কাজ।
কল্যাণপুরের বিভিন্ন সড়কে মাসের পর মাস ধরে চলছে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ। কোনো কোনো এলাকায় ছয় মাস পেরিয়ে গেলেও কাজ শেষ হচ্ছে না। এলাকাবাসীর অভিযোগ, কাজের ধীরগতির কারণে তাদের ভোগান্তি শেষ হচ্ছে না। আর...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
রাজধানী ঢাকায় বহুতল ভবন থেকে চুরি হওয়া স্বর্ণ এবং নগদ টাকা উদ্ধার করেছে পুলিশ। 
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত