সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে কিনোয়া

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০১:৪৭ পিএম

উত্তরের জেলা পঞ্চগড়ে সুপার ফুড চিয়া সিডের পর এবার বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘কিনোয়া’। স্বাস্থ্য সম্মত পুষ্টি ও ঔষধি গুণ সমৃদ্ধ এই কিনোয়া চাষকে ঘিরে জেলার কৃষি অর্থনীতিতে নতুন সম্ভাবনা দ্বার উন্মোচিত হয়েছে। লাভজনক ফসল হওয়ায় এই চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা।

ইউটিউবে দেখে ১২ বিঘা জমিতে দক্ষিণ আমেরিকান ঔষধি গুণসম্পন্ন কিনোয়ার চাষ করছেন অবসরপ্রাপ্ত সেনা সদস্য আমিনুর রহমান।

দক্ষিণ আমেরিকার আরেক ফসল চিয়া সিডের মতই ব্যবহার হয় কিনোয়ার বীজ। প্রতি বিঘা জমিতে কিনোয়া চাষে খরচ হয় ২০ টাকা, বীজ পাওয়া যায় ৬ থেকে ৭ মন। মানভেদে প্রতি কেজি কিনোয়া বীজ বিক্রি হয় ৬শ’ থেকে ১১শ’ টাকায়।

কিনোয়া চাষি আমিনুর রহমান জানান, প্রতি বিঘায় খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা। যার প্রতি বিঘার ফসল বিক্রি হবে ৯০ থেকে এক লাখ টাকায়।

আমিনুরের সফলতা দেখে এই বিদেশি ফসল চাষে আগ্রহী হয়ে উঠছেন এলাকার অনেক কৃষক। প্রতিদিন তারা দেখতে আসছেন আমিনুরের জমি, এরই মধ্যে কিনোয়া চাষ শুরু করেছেন আরও দু’জন।

স্থানীয় কৃষি কর্মকর্তা জানান, পঞ্চগড়ের মাটি ও আবহাওয়া কিনোয়া ও চিয়া সিডের মত সুপার ফুড চাষের উপযোগী। এই ফসল চাষ লাভজনক হওয়ায় নতুন চাষিদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

পঞ্চগড়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মতিন বলেন, কৃষকরা প্রতি বিঘায় এক থেকে দেড় লাখ টাকাও আয় করছে। আমরা তাদের সহায়তা করছি।

আগেও বিদেশি সুপার ফুড চিয়া সিড চাষ করেছেন আমিনুর রহমান। সেই সফলতা থেকে এখন নতুন নতুন বিদেশি ফসল চাষেই আগ্রহ তার।

 

একাত্তর/আরএ
পঞ্চগড় সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। পরে বিএসএফ দুই মরদেহ ভারতে নিয়ে গেছে। নিহতের স্বজন ও পুলিশ জানিয়েছে, তারকাটার বেড়া কেটে তারা ভারত থেকে...
পঞ্চগড়ে প্রচণ্ড খরা ও অনাবৃষ্টির কারণে নষ্ট হচ্ছে আবাদি ফসল, বাদাম ও মরিচ। এতে আশানুরূপ ফসল নিয়ে দুশ্চিন্তায় জেলার কৃষক। এ অবস্থায় ফসল বাঁচাতে বৃষ্টি না হওয়া পর্যন্ত পাম্পের সেচসহ কৃষকদের নানা...
পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে গিয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুরে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের চাওয়াই নদীর চৈতন্যপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় রংপুর মেডিকেলে চিকিৎসাধীন রয়েছে আরও দুইজন। 
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
কক্সবাজারে নাফ নদীতে কাঁকড়া ধরতে যাওয়া বাংলাদেশি দুই যুবককে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যরা অপহরণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত ওই ঘটনায় কেউ যোগযোগ বা মুক্তিপণ দাবি...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত