সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

ফিলিস্তিনি মানবাধিকার সংস্থাকে ইসরাইলের 'সন্ত্রাসী' আখ্যা

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১০:৫৯ এএম

ফিলিস্তিনের ছয়টি বিশিষ্ট মানবাধিকার সংস্থাকে 'সন্ত্রাসী সংগঠন' হিসেবে আখ্যায়িত করে সামরিক আদেশ জারি করেছে ইসরাইল। 

শুক্রবার (২২ অক্টোবর) ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, ফিলিস্তিনের বামপন্থী আন্দোলনের সাথে জড়িত পপুলার ফ্রন্ট ফর দ্যা লিবারেশন অফ প্যালেস্টাইন এবং ইসরাইলিদের বিরুদ্ধে চালানো সশস্ত্র হামলার সাথে জড়িত একটি দলের সাথে ওই মানবাধিকার সংস্থাগুলোর সম্পৃক্ততা রয়েছে। তারা আরও বলে, সংস্থাগুলো পপুলার ফ্রন্টের আড়ালে বিভিন্ন আন্তর্জাতিক পক্ষের সাথে গোপনে কাজ করে আসছে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও দাবি করে, সংস্থাগুলো বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন এবং ইউরোপিয়ান দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করে পপুলার ফ্রন্টকে তহবিল সরবরাহ করে। 

ওই ছয়টি সংস্থা হলো আল হাক, আদামির রাইটস গ্রুপ, ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল- প্যালেস্টাইন, বিসান সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট, ইউনিয়ন অফ প্যালেস্টাইন উইমেন্স কমিটিস এবং ইউনিয়ন অফ অ্যাগ্রিকালচারাল ওয়ার্ক কমিটিস। 

আরও পড়ুন: পশ্চিম আফ্রিকার আইএস প্রধান নিহত

ইসরাইলের এ পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষসহ মানবিধকার সংগঠনসমূহ এবং জাতিসংঘ। 

এদিকে, অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যে সংঘর্ষে আটজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। এ নিয়ে এবছর দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ৭০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, এর ফলে ওই সংগঠনগুলোর কাজকর্মকে বেআইনি ঘোষণা করলো ইসরাইল। 


একাত্তর/এসজে

গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
পশ্চিমাদের দাবি ও চাপের পরও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস প্রশ্নে নিজেদের অবস্থানে অনড় থাকার কথা জানিয়েছে বিশ্বের অন্যতম ধনাঢ্য দেশ কাতার। গাজা যুদ্ধে মধ্যস্থতা করার প্রক্রিয়া চলার সময়...
ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধের বিরুদ্ধে কলাম্বিয়া, ইয়েল বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ক্রমবর্ধমান এসব প্রতিবাদ নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ...
ইরানের মাটিতে হামলা চালিয়ে ভিমরুলের চাকে ঢিল ছুড়ে দেয়া হয়েছে সেটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে ইসরাইল। দেশটির সঙ্গে দীর্ঘ বৈরিতায় লড়াইয়ের জন্য তেহরান গোটা মধ্যপ্রাচ্যে ও আশপাশে গড়ে তুলেছে প্রক্সি বাহিনী।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত