সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভারতে বৈরী আবহাওয়ায় নিখোঁজ ১১ পর্বতারোহী

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০১:১১ পিএম

ভারতের উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ায় ১১ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন দুই পর্বতারোহী। এ ঘটনায় দুইজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। 

শনিবার (২৩ অক্টোবর) দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, উত্তরকাশির হরসিল হয়ে হিমাচল প্রদেশের চিতকুল ভ্রমণ করতে গিয়ে তারা নিখোঁজ হয়েছিল।

উত্তরকাশি জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন, বৃহস্পতিবার উত্তরকাশী থেকে উদ্ধারকারী দল পাঁচটি  মৃতদেহ উদ্ধার করে।   

নবম বিহার রেজিমেন্টের কর্নেল রাজেন্দ্র প্রসাদ বলেছেন, একটি হেলিকপ্টারের সাহায্যে নিখোঁজ অন্য দুই পর্বতারোহীর সন্ধান চালানো হচ্ছে। 

জানা গেছে, পর্বতারোহীদের ওই দলটি আটজন ট্রেকার ছিলেন। দিল্লি থেকে একজন এবং বাকিরা পশ্চিমবঙ্গের বাসিন্দা ছিলেন। ওই দলের তিনজন বাবুর্চি সম্প্রতি ছিটকুলের একটি অঞ্চলে নিখোঁজ হয়েছেন।

আরও পড়ুন: ডেলটা প্লাস নিয়ে শঙ্কায় যুক্তরাজ্য

বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ পাবর্ত্য জায়গা লামখাজ পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলার সঙ্গে যুক্ত হয়েছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যে।

এই বিপজ্জনক জায়গায় দলবদ্ধ হয়ে ট্র্যাকিং-এ যান পর্বতারোহীরা। হঠাৎ আবহাওয়া বদলে গেলে ১৭ অক্টোবর পথ হারিয়ে ফেলেন ১৭ জন। 


একাত্তর/আরবিএস 

আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
চলমান তীব্র তাপদাহ আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গের চার জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
রাষ্ট্রীয় ক্ষমতায় আসার জন্য বিএনপি এখন হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
রাজধানীর ব্যস্ততম এলাকা মিরপুর-১০ এ দেশের সবচেয়ে বড় অথেনটিক কসমেটিকস রিটেইল চেইন শপ ‘হারল্যান স্টোর’ এর উদ্বোধন করেছেন ব্র্যান্ড অ্যাম্বাসেডর জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত