সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

রাশিয়া নিরাপত্তা পরিষদের সভাপতি হওয়ায় ক্ষুব্ধ ইউক্রেন

আপডেট : ০১ এপ্রিল ২০২৩, ০২:১৯ পিএম

ইউক্রেনের আপত্তি সত্ত্বেও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব গ্রহণ করেছে রাশিয়া। এর অর্থ নিরাপত্তা পরিষদ এমন একটি দেশের নেতৃত্বে পরিচালিত হচ্ছে যার প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

শনিবার (১ এপ্রিল) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া শেষবার নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিল, যে মাসে এটি ইউক্রেন আক্রমণ করে। কাউন্সিলের ১৫ সদস্যের প্রত্যেকে পর্যায়ক্রমে এক মাসের জন্য সভাপতিত্ব গ্রহণ করে। 

আন্তর্জাতিক অপরাধ আদালত- যা জাতিসংঘের অন্তর্ভুক্ত নয়- গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

ইউক্রেনের অভিযোগ সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা স্থায়ী কাউন্সিল সদস্য রাশিয়াকে সভাপতির পদ গ্রহণ করা থেকে আটকাতে পারবে না।

কাউন্সিলের অন্যান্য স্থায়ী সদস্যরা হলো যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং চীন।

সভাপতির ভূমিকাটি অনেকটাই পদ্ধতিগত। তবে জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বার্তাসংস্থা তাসকে বলেছেন, তিনি অস্ত্র নিয়ন্ত্রণের একটিসহ বেশ কয়েকটি বিতর্ক তদারকি করার পরিকল্পনা করেছেন।

তিনি বলেন, তিনি একটি ‘নতুন বিশ্ব ব্যবস্থা’ নিয়ে আলোচনা করবেন যা ‘এককেন্দ্রিক ব্যবস্থাকে প্রতিস্থাপন করতে’ আসছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা রাশিয়ার সভাপতিত্বকে ‘এপ্রিল ফুল দিবসের জন্য সর্বকালের সবচেয়ে খারাপ তামাশা’ এবং ‘আন্তর্জাতিক নিরাপত্তা স্থাপত্য যেভাবে কাজ করছে তাতে কিছু ভুল আছে বলে মনে করিয়ে দেয়’ বলে মন্তব্য করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেছেন, এই পদক্ষেপটি ‘আন্তর্জাতিক আইনের আরেকটি ধর্ষণ...এমন একটি সত্তা যা আক্রমণাত্মক যুদ্ধ চালায়, মানবিক ও ফৌজদারি আইনের নিয়ম লঙ্ঘন করে, জাতিসংঘের সনদকে ধ্বংস করে, পারমাণবিক নিরাপত্তাকে অবহেলা করে, তারা বিশ্বের প্রধান নিরাপত্তা সংস্থার প্রধান হতে পারে না’।

আরও পড়ুন: ট্রাম্পকে হাতকড়া পরিয়ে আদালতে নেয়া হচ্ছে না

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত বছর নিরাপত্তা পরিষদকে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে সংস্কার বা ‘সম্পূর্ণ দ্রবীভূত করার’ আহ্বান জানিয়েছিলেন। তিনি রাশিয়াকে সদস্যপদ থেকে সরিয়ে নেওয়ারও আহ্বান জানিয়েছেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তাদের হাত বাঁধা কারণ জাতিসংঘের সনদ স্থায়ী সদস্যকে অপসারণের অনুমতি দেয় না।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়ের এই সপ্তাহে একটি সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘দুর্ভাগ্যবশত, রাশিয়া নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী সদস্য এবং সেই বাস্তবতা পরিবর্তন করার জন্য কোন সম্ভাব্য আন্তর্জাতিক আইনি পথ বিদ্যমান নেই’। 


একাত্তর/এসজে

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
ইসরাইলও হামাসের মধ্যে যুদ্ধবিরতির যে প্রস্তাব যুক্তরাষ্ট্র দিয়েছে, তাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেয়া সমর্থনকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির তালিকায় নিজের অবস্থান ক্রমেই জোরদার করছেন রুশ নেতা ভ্লাদিমির পুতিন। তিনি যেভাবে চাইছেন, ঠিক সেভাবেই ঘটছে সব কিছু।
জাতিসংঘের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদে যুক্তরাষ্ট্রের ভেটো তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ গ্রুপ। শনিবার  এ আহ্বান জানায় দেশগুলো।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত