সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

ন্যাটোর নতুন প্রধান হওয়ার দৌড়ে এগিয়ে উরসুলা

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১১:৪৫ এএম

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন ন্যাটোর নতুন প্রধান হওয়ার দৌড়ে রয়েছেন বলে একটি কূটনৈতিক সূত্রের বরাতে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা দ্য সান। 

শুক্রবারের (৩১ মার্চ) প্রতিবেদনে বলা হয়েছে, এই অক্টোবরে ফন ডার লিয়েন কর্তৃক জোটের দায়িত্ব গ্রহণ করার পরামর্শ দিয়েছে ন্যাটোর বেশ কয়েকটি সদস্য দেশ।

ন্যাটোর বর্তমান মহাসচিব জেনস স্টলটেনবার্গ আগের পরিকল্পনা অনুযায়ী অক্টোবরে তার মেয়াদ শেষ করবেন বলে আশা করা হচ্ছে। এ পর্যন্ত তার ম্যান্ডেট তিনবার বাড়ানো হয়েছে এবং প্রায় ৯ বছর তিনি দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাজ্যের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে দ্য সান আরও বলেছে, জার্মানির সশস্ত্র বাহিনীর দায়িত্বে থাকা অবস্থায় তার দুর্বল ট্র্যাক রেকর্ডের কারণে সাবেক জার্মান প্রতিরক্ষামন্ত্রী ফন ডার লিয়েনকে সম্ভবত ভেটো দেবে ব্রিটেন।

আরও পড়ুন: আফগানিস্তানে তিন ব্রিটিশ নাগরিক আটক

এদিকে জার্মান পত্রিকা ওয়েল্ট আম সনটাগ রিপোর্ট করেছে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং ব্রিটেনের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস স্টলটেনবার্গের স্থলাভিষিক্ত হওয়ার জন্য শীর্ষস্থানীয় প্রার্থীদের মধ্যে ছিলেন।

উল্লেখ্য, নতুন ন্যাটো প্রধান নির্বাচনের জন্য কোনো আনুষ্ঠানিক নির্বাচন প্রক্রিয়া নেই। ৩০ সদস্যের জোটটি ব্যক্তিগতভাবে সর্বসম্মতিক্রমে নতুন নেতা নির্বাচন করে।


একাত্তর/এসজে

ইউক্রেনের উত্তর পূর্বাঞ্চলীয় শহর খারকিভের পাঁচটি গ্রাম দখল করেছে রাশিয়া। শনিবার গ্রাম দখলের বিষয়টি দাবি করেছে রুশ বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং দেশটির অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তাদের হত্যার একটি রুশ ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে বলে দিবে করেছে ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা (এসবিইউ)।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এখন পর্যন্ত যতো সংঘাত হয়েছে, তারমধ্যে সবচেয়ে বিধ্বংসী সংঘাত হলো- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। দু’বছরেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধে, ইউক্রেনের পরাজয়ের দ্বারপ্রান্তে। বিষয়টি এখন...
মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনে সেনা পাঠানো থেকে 'এক কদম দূরে রয়েছে' বলে সতর্ক করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। 
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
গৌরবের বাংলাদেশ। সেই গৌরবের অংশীদার ৭৫ বছরের আওয়ামী লীগ। এই ভূখণ্ডের সব আন্দোলন সংগ্রাম আর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের সাথে জুড়ে আছে দলটির নাম।
অ্যান্টিগায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত