সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাকিস্তানে জোট সরকার গঠনে তোড়জোড়

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০০ পিএম

পাকিস্তানে নির্বাচন শেষে দেশটিতে কি ধরনের সরকার হতে চলেছে, তা নিয়ে গোটা বিশ্বজুড়েই আলোচনা চলছে। বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার পর এখন পর্যন্ত সরকার গঠনে নিশ্চিত হতে পারেনি কোন দলই। জোট সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছে দলগুলো। 

নানা নাটকীয়তা শেষে আর বিলম্বে ভোট গণনা শুরু করার বিতর্ক নিয়েই শনিবার রাতে পাকিস্তানের নির্বাচন কমিশন সবশেষ ফলাফল দিয়েছে। এতে ২৬৫টি আসনের মধ্যে ২৬৪ আসনের ফল জানা গেছে। সেখানে ৯৭ আসনে জয়ী হয়েছেন ইমরান খানের দল পিটিআই-এর স্বতন্ত্র প্রার্থীরা। নওয়াজের পাকিস্তান মুসলিম লীগ জয় পেয়েছে ৭৬ আসনে। আর বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি পেয়েছে ৫৪টি আসন।

পর্যবেক্ষকদের মতে, পাকিস্তানে জোট সরকারই হতে চলেছে। কারণ, পিটিআই এই নির্বাচনে দলীয়ভাবে অংশ নিতে পারেনি। ইমরান খানের মনোনীত প্রার্থীরা স্বতন্ত্র পরিচয়ে ভোটের মাঠে লড়াইয়ে করে বিজয়ী হলেও তাদের পক্ষে সরকার গঠন করা সম্ভব নয়, কারণ স্বতন্ত্ররা কোন দল বা জোট নয়। তবে বিশ্লেষকরা এও মনে যে, জোট সরকার হলেও সহসা পাকিস্তানে রাজনৈতিক স্থিতিশীলতা আসছে না। 

সরকার গঠন করতে হলে ১৩৪টি আসন থাকতে হবে। এর মধ্যেই মুসলিম লিগ-এন এবং পিপলস পার্টি নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে। তবে সংখ্যারগরিষ্ঠতা পেতে হলে তাদের আরো অন্তত পাঁচজন স্বতন্ত্র সংসদ সদস্য অথবা অন্তত পাঁচজন নির্বাচিত এমপি রয়েছে, এমন দলের সমর্থন দরকার হবে।

পিএমএলএন নেতা মারিয়াম আওরঙ্গজেব জানান যে, মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) পাকিস্তান তাদের নেতা নওয়াজ শরীফের সাথে বৈঠক করেছেন। সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং পাকিস্তান মুসলিম লিগের প্রধান সমন্বয়ক মারিয়াম নওয়াজ শরীফও এতে উপস্থিত ছিলেন। 

বৈঠকটি আধা ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে। এ সময় এমকিউএম দলের কাছ থেকে জোট সরকার গঠনে সমর্থন চাওয়া হয়েছে। তবে এ ব্যাপারে কট্টর ইসলামপন্থী হিসাবে পরিচিত দলটির কাছ থেকে কোন ধরনের আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। তবে বৈঠকে সরকারের গঠন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। 

নির্বাচনে নিজেদের বিজয় ঘোষণা করে পিএমএলএন নেতা নওয়াজ শরীফ তার ছোটভাই শাহবাজ শরীফকে পাকিস্তান পিপলস পার্টি- পিপিপি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট- এমকিউএম, জামিয়তে উলামায়ে ইসলাম এবং অন্যান্য দলের সাথে জোট বোঝাপড়া করে সরকার গঠনের নির্দেশনা দিয়েছেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জানিয়েছেন সরকার গঠনের ব্যাপারে পিএমএলএন বা অন্য কোন রাজনৈতিক দলের সাথেই তাদের কোন রকম আলোচনা হয় নি। তিনি বলেন, আমরা সব কেন্দ্রের ফলাফলের জন্য অপেক্ষা করছি। এরপর নিজেরা বসে আগামী করণীয় ঠিক করা হবে। 

নির্বাচনের আগে পিপিপির কেন্দ্রীয় কমিটি বিলাওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী প্রার্থী মনোনীত করে। তাই ধারণা করা হচ্ছে, নওয়াজের সঙ্গে জোট সরকার গঠনে রাজি হলেও, সেই সরকারে পিপিপি তাদের নিজস্ব হিসাব নিকাষ মিলিয়েই তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। 

অন্যদিকে পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গওহর খান আশা জানিয়েছেন, তাদের দলের মনোনীত প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় রাষ্ট্রপতি তাদেরকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবে। তিনি মনে করে, তাদেরকে ডাকা হলে, দেশ সংবিধান অনুযায়ীই সরকার গঠন করবেন এবং সংসদে সেটির প্রমাণও দেবেন। 

তিনি আরও দাবি করেন, জাতীয় পরিষদের বেশিরভাগ আসন তারা জিতেছেন এবং ঘোষণা দেন- তার দল কেন্দ্র, খাইবার পাখতুন ও পাঞ্জাবে সরকার গঠন করবে। তিনি আরও ইঙ্গিত দেন, বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা একটা ছোট রাজনৈতিক দলে যোগ দিতে পারে, যাতে সংসদের সংরক্ষিত আসনগুলো পাওয়া যায় এবং সরকার গঠন করা যায়। আর এই প্রক্রিয়াতে সাংবিধানিক কোন বাধা নেই। 

বিশ্লেষকরা মনে করছেন, যারাই সরকার গঠন করতে যাক পিটিআই হবে সেখানে প্রধান ফ্যাক্টর। দেশটির সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি নতুন সরকার গঠনে বড় ভূমিকা রাখতে পারেন। বল এখন তার কোর্টেই, আর তিনি তার ছেলে বিলাওয়াল ভু্ট্টোকে প্রধানমন্ত্রীত্ব গ্রহণের জন্য আহবান জানাতে পারেন।

একাত্তর/এসি
নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে আর গৃহবন্দি থাকতে চান না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। তাই আদালতের কাছে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ চেয়ে অনুরোধ জানিয়েছিলেন তিনি।...
ইসলামাবাদ তার দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটি করতে দিয়েছে এমন খবর প্রত্যাখ্যান করে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আহম্মেদ শারিফ চৌধুরী বলেছেন, পাকিস্তানের মাটিতে...
ভারতের পর এবার চাঁদে যাচ্ছে পাকিস্তানও। চীনের সহায়তায় দেশটির পতাকাখচিত প্রথম মহাকাশযানটি চাঁদে অবতরণ করতে যাচ্ছে। পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি)...
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটাসহ কয়েকটি জেলায় ভারী বৃষ্টি, বজ্রপাত ও শিলাবৃষ্টিতে অন্তত ২২ জন মারা গেছেন। ওই এলাকায় আরও প্রাণহানি ঘটতে পারে বলে শনিবার আশঙ্কা জানিয়েছে স্থানীয়...
গাজা উপত্যকা জুড়ে আক্রমণ জোরদার করেছে ইসরাইল। এতে শুধু শনিবারই কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়েছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত