সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

২০০ দিনে ইসরাইলের কোন অর্জন নেই: হামাস

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০১ পিএম

গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে সেই কথাই মনে করিয়ে দিলো হামাসের সামরিক শাখা- কাসাম ব্রিগেড।

দুর্ধর্ষ এই শাখার মুখপত্র আবু উবাইদা যুদ্ধের ২০০তম দিবস উপলক্ষে দেয়া এক বক্তৃতায় বলেছেন, গাজাতে যুদ্ধ শুরু করার পর থেকে ইসরাযইল তার সব লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে। এই ২০০ দিন এবং গাজায় হামাসের প্রতিরোধ ছিলো ফিলিস্তিনের পাহাড়ের মতোই উঁচু এবং দৃঢ়।

আবু উবাইদা বলেন, গাজায় ২০০ দিনে ধ্বংসযজ্ঞ ছাড়া ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল কিছুই অর্জন করতে পারেনি। শত্রুরা এখন জটিল পরিস্থিতির মুখোমুখি, তারা গাজা উপত্যকার বালুতে আটকা পড়েছে। তারা লজ্জা ও পরাজয় ছাড়া আর কিছু পাবে না।

তিনি বলেন, আমাদের ভূমিতে যতোদিন দখলদারদের আগ্রাসন চলবে ততদিন আমরা প্রতিরোধ ও হামলা করবো। ইসরাইল বিশ্বকে বুঝাতে চাচ্ছে তারা প্রতিরোধ বাহিনীকে শেষ করে দিয়েছে, আসলে এটা মিথ্যা। গেলো ২০০ দিনে দিনে গণহত্যা, ধ্বংস এবং হত্যা ছাড়া অন্য কিছু অর্জন করতে পারেনি ইসরাইল।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে উদ্দেশ্য করে আবু উবাইদা বলেন, আপনার মৃত্যু, আপনার দখলের অবসান এবং আপনার পতন, আপনার ভাগ্য এবং বিশ্বের সামনে আপনার কান্নাকাটি আপনার ভাবমূর্তি পরিবর্তন করতে সাহায্য করবে না। আপনাকে একজন হত্যাকারী হিসাবেই সবাই চিনবে।

হামাসের সামরিক শাখা- ইজ্জেদ্দিন আল-কাসাম ব্রিগেড ও আল-আকসা শহীদ ব্রিগেড এবং প্যালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) আন্দোলনের কুদস ব্রিগেডসহ আরও বেশ কয়েকটি প্রতিরোধ দল ​​গাজা উপত্যকা জুড়ে অবস্থান করছে এবং ইসরাইলি সেনাদের বিরুদ্ধে অভিযানে নিয়োজিত রয়েছে।

তার পরেও ইসরাইল মনে করে রাফাহ শহরই হলো হামাসের চূড়ান্ত শক্ত ঘাঁটি। তাই মরিয়া হয়ে জনাকীর্ণ সে শহরে একটি ধ্বংসাত্মক হামলার পরিকল্পনা করছে ইসরাইল। আবু উবাইদা জানান, গাজার নির্দিষ্ট কোন স্থান নয় বরং প্রতিটি ইঞ্চিতে হামাসের ঘাঁটি রয়েছে। প্রতিটি বালুকণাতে হামাস মিশে আছে।

বক্তৃতায় আবু উবাইদা অক্টোবরে যুদ্ধের শুরুতে গাজায় প্রতিরোধের সমর্থনে খোলা বেশ কয়েকটি ফ্রন্টের প্রশংসা করেন। আল-আকসা ফ্লাডের পর, লেবানন, ইয়েমেন এবং ইরাকে হামাসের সমর্থনে যুদ্ধ শুরু করা বিভিন্ন গোষ্ঠি ও সংগঠনের সদস্য ও নেতাদের ধন্যবাদও জানান তিনি।

হামাসের এই মুখপাত্র ইরানের ট্রু প্রমিসের করে বলেন, ইরানের প্রতিক্রিয়া, তার আকার এবং প্রকৃতিতে এই অঞ্চলের সন্ত্রাসীদের বিরুদ্ধে নতুন নিয়ম প্রতিষ্ঠা করেছে এবং শত্রুদের হিসাবকে বিভ্রান্ত করেছে। তিনি আরও জানান, যতদিন ইসরাইল গাজাতে থাকবে ততদিন তাদের প্রতিরোধও অব্যাহত থাকবে।  

ইসরাইলিদের কাছে ত্রাসের আর এক নাম আবু উবাইদা। হামাস অপারেশন আল-আকসা ফ্লাড ঘোষণার পর থেকে আবু উবাইদা সব প্রেস কনফারেন্সগুলোতে যোগ দিয়েছেন। বিনা মাস্কে আজ পর্যন্ত তাঁকে কেউ দেখেনি বললেই চলে। তাঁকে নিয়ে বিশ্বের কৌতুহল কম নই। এজন্য তাকে মাস্কম্যানও বলা হয়।

এআর
হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারানো প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজার নামাজ হয়ে গেছে। চলছে দাফনের প্রক্রিয়া। রাইসির আকস্মিক মৃত্যুর পর সব আনুষ্ঠানিকতাই চলছে ঘড়ি মেনে। চলছে মাতম। তবে থেমে নেই রাইসির...
আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেনের স্বীকৃতির ঘোষণার পর দেশগুলো থেকে ইসরাইলি রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরাইলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন ইসরাইলের...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের স্মরণে সোমবার এক মিনিট নীরবতা পালন করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা। এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন...
আকস্মিক এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী নেতা ইব্রাহিম রাইসির ‘রহস্যজনক’ মৃত্যু নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। বহরে থাকা তিনটি হেলিকপ্টারের...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত