সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

নেতানিয়াহুকে আটক করতে চায় নরওয়ে

আপডেট : ২২ মে ২০২৪, ০৮:০১ পিএম

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি যদি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাহলে নরওয়ে তাদের আটক করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড। 

মঙ্গলবার নরওয়েজিয়ান টিভি-২'কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি তার সরকারের অবস্থান স্পষ্ট করেন। খবর দ্য প্যালেস্টাইন ক্রনিকলস। 

এসপেন বলেন, হেগের আদালত যদি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আর তারপর নেতানিয়াহু বা গ্যালান্ট যদি নরওয়েতে প্রবেশ করলে তাদেরকে আটক করা হবে। 

তিনি আরও বলেন, নরওয়ের আইনে স্পষ্ট বলা আছে, আইসিসি কারো বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তাকে আটক করে ওই আদালতের কাছে হস্তান্তর করতে হবে। আমরা আশা করছি আইসিসিতে স্বাক্ষরকারী প্রতিটি দেশ একই কাজ করবে।

এর আগে সোমবার আইসিসির চিফ প্রসিকিউটর করিম খান গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা চালানোর অভিযোগে নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার সুপারিশ করেন। শিগগিরই আইসিসির বিচারকদের একটি প্যানেল ওই সুপারিশ বিবেচনা করে আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত নির্দেশ জারি করবে বলে আশা করা হচ্ছে।

করিম খান অবশ্য দুই ইসরাইলি শীর্ষ কর্মকর্তার পাশাপাশি হামাস নেতা ইসমাইল হানিয়া, ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মাদ দেইফের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির সুপারিশ করেছেন। 

তবে হামাস বলেছে, গাজায় গণহত্যা পরিচালনাকারী দখলদারদের সঙ্গে নিজ ভূখণ্ড রক্ষার কাজে নিয়োজিত যোদ্ধাদের একই পাল্লায় মাপা ঠিক হয়নি। 

অন্যদিকে ইসরাইল সরকার ও মার্কিন প্রেসিডেন্ট বলছেন, ইসরাইল এবং হামাসের মধ্যে কোনো তুলনা হয় না।  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইল কোনো গণহত্যা চালাচ্ছে না বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি ইসরাইলের বিরুদ্ধে আনা আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র অভিযোগও তিনি নাকচ করে দিয়েছেন। 

আরবিএস
লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন তিনি।
গাজায় গেলো ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৪১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে আল-মাওয়াসিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাঁবুতে ইসরাইলি হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। 
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
গাজা যুদ্ধ নিয়ে জাতিসংঘের মানবাধিকার পর্ষদের একটি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধাপরাধ করছে ইসরাইল। জাতিসংঘ সমর্থিত স্বাধীন কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি...
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য এদিনও হাজির হননি সাবেক আইজিপি বেনজীর আহমেদ। 
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত