সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দুর্নীতির অভিযোগে রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী গ্রেপ্তার

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৫ এএম

ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 

রুশ তদন্ত কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে মঙ্গলবার আটক করেছে রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। ঘুষ গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত হলে তার ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনে যুদ্ধ পরিচালনার দায়িত্বে আছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তার সহকারীকে গ্রেপ্তার করায় অভিজাত শ্রেণির মধ্যে দুর্নীতির বিরুদ্ধে অভিযান নিয়ে জল্পনাকল্পনা শুরু হয়েছে।

ক্রেমলিন জানিয়েছে, উপ-প্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার করার বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হয়েছে। শোইগুকেও জানানো হয়েছে। গ্রেপ্তার হওয়ার আগে শীর্ষস্থানীয় প্রতিরক্ষা কর্মকর্তাদের একটি বৈঠকে উপস্থিত ছিলেন ইভানভ।

২০১৬ সাল থেকে উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে আছেন ইভানভ। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্পদ ব্যবস্থাপনা, আবাসন, নির্মাণকাজ দেখাশোনার দায়িত্বে ছিলেন তিনি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরুর পর দুর্নীতির মামলায় শীর্ষ পর্যায়ের কাউকে গ্রেপ্তার করার ঘটনা এটিই প্রথম। কিন্তু ইভানভের গ্রেপ্তারের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, রাশিয়ার ইজভেস্তিয়া সংবাদমাধ্যম জানিয়েছে, উপ-প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও আরও কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ খবরের সত্যতার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

রুশ কোমারস্যান্ট সংবাদমাধ্যম জানিয়েছে, এফএসবি সাবেক সোভিয়েত আমলের কেজিবির উত্তরসূরি। গত মাসেই সংস্থাটিকে প্রতিরক্ষা খাত থেকে দুর্নীতি উচ্ছেদ করার নির্দেশ দিয়েছেন পুতিন।

 

একাত্তর/জো
মার্কিন যুক্তরাষ্ট্র এখনও স্নায়ুযুদ্ধের পরিপ্রেক্ষিতে চিন্তা করে এবং সংঘর্ষের যুক্তি দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে রাশিয়া-চীনের মধ্যকার সম্পর্ক বিশৃঙ্খল এই বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সহায়ক বলে মনে...
কয়েক মাস ধরে রাশিয়ার ধীরগতির ভূখণ্ডগত অগ্রগতি ও মার্কিন সরবরাহকৃত অস্ত্র মোকাবিলায় প্রযুক্তিগত উন্নয়ন যুক্তরাষ্ট্রকে ক্রমশ উদ্বিগ্ন করছে। তাদের আশঙ্কা, যুদ্ধের গতিপথ পাল্টে দেয়ার মতো পর্যাপ্ত গতি...
চলতি সপ্তাহেই চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এটিই হবে পুতিনের প্রথম বিদেশ সফর।
বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ রাশিয়ার প্রতিরক্ষমন্ত্রী পদ নিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একের পর এক চমক দেখিয়ে চলেছেন। বেসামরিক পদমর্যাদার কোনও ব্যক্তিকে দেশের সর্বোচ্চ সামরিক দপ্তরের...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত