সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

৭৮ এমপির দলছুটে বেকায়দায় সুনাক

আপডেট : ২৭ মে ২০২৪, ০৪:০২ পিএম

যুক্তরাজ্যের নির্বাচন যতই এগিয়ে আসছে ততই দলছুট এমপির সংখ্যা বাড়ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে। গতকাল পর্যন্ত ৭৮ জন এমপি পদত্যাগ করেছেন। এ অবস্থায় ৪ জুনের জাতীয় নির্বাচনে জয় নিয়ে চরম বেকায়দায় পড়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

কনজারভেটিভ পার্টির ইতিহাসে ২৭ বছর আগে ১৯৯৭ সালের ভরাডুবির আগের চিত্রকেও হার মানিয়েছে বর্তমান অবস্থা। ওই বছর ৭২ জন কনজারভেটিভ এমপি পদত্যাগ করেছিলেন। খবর রয়টার্স’র। 

পদত্যাগ করা জ্যেষ্ঠ এমপিদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও। সবশেষ গত শুক্রবার পদত্যাগ করেছেন প্রবীণ এমপি ও সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী মাইকেল গোভ। এক চিঠিতে তিনি বলেন, ‘এমন সময় আসে, যখন আপনি মনে করেন চলে যাওয়া উচিত এবং নতুন প্রজন্মের নেতৃত্বে আসা উচিত।’

অন্যদিকে মন্ত্রীর দায়িত্ব পালন করা আন্দ্রেয়া লিডসামও নির্বাচনে প্রার্থী হবেন না বলে ঘোষণা দিয়েছেন। তিনি ২০১৬ সালে কনজারভেটিভ নেতৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু থেরেসা মে’র কাছে হেরে যান।

এই দল ছেড়ে দেওয়ার পেছনে কারণ হিসেবে কেউ কেউ বলছেন, ঋষি সুনাকের নেতৃত্বে দল ভালো অবস্থায় নেই। আবার কেউ বলছেন, আগামী নির্বাচনে ক্ষমতাসীনদের জয়ের কোনো সম্ভাবনাই নেই। অনেকে সংসদে অন্তর্দ্বন্দ্ব ও মেরুকরণের অভিযোগও তুলেছেন। 
 
ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ২০২২ সাল থেকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। কিন্তু দেশটিতে উচ্চ মূল্যস্ফীতিসহ নানা কারণে ক্ষমতাসীন দলটি জনমত জরিপে অনেক পিছিয়ে রয়েছে। 

এখন পর্যন্ত হওয়া সব জনমত জরিপের ফল বলছে, সুনাক নির্বাচনে হারবেন। কনজারভেটিভ পার্টিকে পেছনে ফেলে এগিয়ে যাবে বিরোধী লেবার পার্টি। অবশ্য এমপিদের পদত্যাগের বিষয়টি অস্বাভাবিক কিছু নয় বলে মনে করেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস।  

এদিকে, নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় পার করলেও সিনিয়র নেতাদের পদত্যাগে চ্যালেঞ্জে পড়েছেন ঋষি সুনাক। ফলে জনসম্পৃক্ততা এড়িয়ে তিনি কাছের উপদেষ্টাদের সঙ্গে ছুটির দিন শনিবার সময় কাটিয়েছেন। তবে নির্বাচনের কৌশল নির্ধারণে এভাবে উপদেষ্টাদের সঙ্গে সময় কাটানো বা সময় ব্যয় করাকে অস্বাভাবিক বলছেন অনেকে।

 এ বিষয়ে বিরোধী লেবার পার্টির এমপি স্টেলা ক্রিসি বলেন, সুনাকের মানসিক অবসাদ কাটাতে অতিরিক্ত ছুটি প্রয়োজন। আর যুক্তরাজ্যেরও এখন একটি নতুন সরকার দরকার। 

 

একাত্তর/জো
আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে অতি ডানপন্থীদের কাছে পরাজয়ের পর রোববার এ ঘোষণা দিলেন তিনি।
কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম নির্বাচনের এ তারিখ ঘোষণা করেছেন। ২০২৫ সালের জানুয়ারিতে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিলো। 
যুক্তরাজ্যের লন্ডন থেকে সিঙ্গাপুরগামী উড়োজাহাজের মাঝ আকাশে তীব্র ঝাঁকুনির শিকার হওয়ার ঘটনাকে ‘চরম ভীতিকর’ হিসেবে আখ্যা দিয়েছেন এর যাত্রীরা। ওই ঝঁকুনিতে প্লেনের ভেতরে মানুষ এবং জিনিসপত্র ছিটকে পড়েছিলো।
যুক্তরাজ্যের লন্ডন থেকে সিঙ্গাপুরগামী একটি উড়ান মাঝ আকাশে দুর্ঘটনার কবলে পড়েছে। এ ঘটনায় একজন নিহত এবং কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন।
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন নতুন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানোর কাজ শুরু হয়েছে।
রাজধানীর কুড়িল বিশ্বরোড ও এর পাশে এলাকায় আলাদা দুর্ঘটনায় দুই যুবক ট্রেনে কাটা পড়ে মারা গেছেন। তাদের মধ্যে একজন কানে ইয়ারফোন গুঁজে রেললাইনে হাঁটছিলেন এবং অন্যজন অসতর্কভাবে রেললাইন পার হতে গিয়ে...
পুলিশের উচ্চপদের ৪০ ঊর্ধ্বতন কর্মকর্তার পদে রদবদল হয়েছে। এদের মধ্যে ৯ জন ডিআইজি ও ১৪ জেলার পুলিশ সুপার (এসপি) রয়েছেন। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত