সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইরানি হামলায় ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ ইসরাইলের

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৪:২০ পিএম

শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে শনিবার ইসরাইলে হামলা চালিয়েছে ইরান। এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। এ হামলায় ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ করেছে ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

সোমবার আইডিএফের বরাত দিয়ে বিবিসি দুইটি ছবি প্রকাশ করে। ছবি দুটিতে দেখা যায়, ক্ষেপণাস্ত্রর আঘাতে একটি রাস্তায় এবং এয়ারবেসের কাছে একটি ফাঁকা জায়গায় গর্ত তৈরি হয়েছে।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে ইসরাইলি হামলার পর পাল্টা হামলা হিসেবে শনিবার ইসরাইলে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এই প্রথম তেহরান সরাসরি ইসরাইলের ভূখণ্ডে হামলা চালালো।

হারমন এলাকায় ড্রোন বা ক্ষেপণাস্ত্রর আঘাতে রাস্তায় তৈরি হওয়া গর্ত। ছবি: আইডিএফ।

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর পাল্টা হামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভার বৈঠকে বসেছিল ইসরাইল। তবে, বৈঠকটি কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

এদিকে, ইসরাইলের পরম মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সতর্ক করেছে যে, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে ইসরাইলি পাল্টা হামলায় যোগ দেবে না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউস ইসরাইলকে সতর্ক করেছে যে তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না।

রোববার বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘খুব সাবধানে এবং কৌশলগতভাবে চিন্তা করার’ অনুরোধ জানিয়েছেন।

নেভাটিম এয়ারবেসের কাছে তৈরি হওয়া একটি গর্ত। ছবি: আইডিএফ।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে ইসরাইলি হামলার পর পাল্টা হামলা হিসেবে শনিবার ইসরাইলে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

এদিকে, সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলার কথা উল্লেখ করে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাইদ ইরাভানি বলেছেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তাই ইসরাইলে হামলার মাধ্যমে পাল্টা জবাব দেওয়া ছাড়া তেহরানের হাতে আর কোনো উপায় ছিল না।

রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একথা বলে ইরাভানি আরও জানান, ইরান উত্তেজনা বা যুদ্ধ চায় না। তবে যেকোনো হামলার কড়া জবাব দেবে তারা।

 

একাত্তর/জো
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
গত ৭ অক্টোবর গাজায় শুরু করা ইসরাইলি বাহিনীর নারকীয় অভিযানে এরই মধ্যে সেখানে ৩৫ হাজারের মতো মানুষ নিহত হয়েছেন। এছাড়া নির্বিচার বোমা হামলায় উপত্যকাটির বড় অংশ পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত