সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

ক্যাস্টর অয়েলের সাত উপকারিতা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ০৩:০৭ পিএম

আমরা আমাদের চুল ও ত্বকের জন্য নানান জিনিস ব্যবহার করি। ক্যাস্টর অয়েল ত্বক ও চুলের জন্য এমনই একটি উপকারি জিনিস যার ব্যবহারে ত্বক ও চুলের পুষ্টিগুণ আরও বেড়ে যায়।

ক্যাস্টর অয়েল সাধারণত ক্যাস্টর বিন থেকে আসে। এটি রিসিনোলিক অ্যাসিড সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড যা আমাদের ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। এই প্রতিবেদনে আমরা জানবো ক্যাস্টর অয়েলের সাত কার্যকর ব্যবহার সম্পর্কে।

চুলের মাস্ক হিসেবে

ক্যাস্টর ওয়েলের সাথে জলপায়ের তেল অথবা নারিকেলের তেল মিশিয়ে একটি দারুণ চুলের মাস্ক তৈরি করা যায়। এটি তৈরি করে স্কাল্প ও চুলে লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করতে হয়। এরপর আলতো করে ধুয়ে ফেলতে হয়।

ভ্রু চোখের পাপড়ি বৃদ্ধির সিরাম হিসেবে

চুলও বৃদ্ধির জন্য ক্যাস্টর অয়েল উপকারী তা প্রমাণিত। প্রতিরাতে ঘুমানোর আগে অল্প ভ্রু ও চোখের পাপড়িতে দিয়ে ঘুমাতে গেলে কিছুদের মধ্যে পরিবর্তন অনুভব করবেন।

ত্বকের দাগ দূর করার জন্য

রেগুলার ত্বকে ক্যাস্টর অয়েল মালিশ করলে, এটি ত্বকের দাগ অনেকটাই কমিয়ে ফেলে।

লিপ বাম হিসেবে

আপনার লিপ বামটি যদি শেষ হয়ে যায় তাহলে তার পরিবর্তে আপনি ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন। এতে ঠোঁট ফেটে যাওয়া কমে যায় এবং এটি ঠোঁটকে উজ্ঝল করে।

প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবে

শীতে আমরা অনেক দাম দিয়ে ব্র্যান্ডের মশ্চারাইজার ক্রিম কিনি। কিন্তু এর পরিবর্তে আমরা ক্যাস্টর অয়েল ব্যাবহার করতে পারি। গোসলের পর অল্প পরিমাণ ক্যাস্টর অয়েল নিয়ে ত্বকে লাগালে এটি আমাদের মশ্চারাইজ লক করে রাখে।

খুশকি দূর করার ঔষধ

কোনো ক্যারিয়ার অয়েলের সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলের ত্বকে লাগালে এটি খুশকি দূরতে করতে সাহায্য করে।

মেকআপ রিমোভার হিসেবে

আপনার ক্লিঞ্জিং বাম শেষ হয়ে গেলে ক্যাস্টর অয়েল ব্যাবহার করুন মেকআপ রিমুভ করতে। এমনকি এটা ওয়াটারপ্রুফ মাস্কারাও তাড়াতাড়ি তুলে ফেলে।

একাত্তর/পিএজে
কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
ক্যালোরি পুড়িয়ে ওজন কমানোর জন্য ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে বিভিন্ন কারণে ওজন কমানোর প্রাথমিক উপায় হিসাবে ব্যায়ামের বিকল্প খোঁজা হয়ে থাকে। বেশ কিছু বিকল্প কৌশল ব্যায়ামের পরিপূরক হিসেবে...
নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশ হলে বিভিন্নরকম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন, মাথা ঘোরা ও ক্লান্তি লাগা। গুরুতর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে প্রাথমিক অবস্থায় এরকিছু কিছু ঘরোয়া...
দুর্বল হাড় যাকে ডাক্তারি পরিভাষায় অস্টিওপরোসিসও বলা হয়। অস্টিওপোরোসিস হলো এমন একটি অবস্থা যেখানে গঠনের ক্ষেত্রে অসামঞ্জস্যপূর্ণভাবে হাড়ের ক্ষয় হয়। এটি প্রায়শই বয়স্কদের মধ্যে দেখা যায়...
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১০ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।
দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকার গঠনের পর ভারতে এটিই কোনো বিদেশি প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক সফর হবে।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত