সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

ব্যায়াম ছাড়া ওজন কমানোর উপায়

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ০২:৪৪ পিএম

ক্যালোরি পুড়িয়ে ওজন কমানোর জন্য ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে বিভিন্ন কারণে ওজন কমানোর প্রাথমিক উপায় হিসাবে ব্যায়ামের বিকল্প খোঁজা হয়ে থাকে। বেশ কিছু বিকল্প কৌশল ব্যায়ামের পরিপূরক হিসেবে কাজ করে এবং ব্যাপক শারীরিক কার্যকলাপ ছাড়াই ওজন কমাতে সহায়তা করে।

ডায়েট এবং ক্যালোরির ঘাটতি

খাদ্যতালিকাগত পরিবর্তন ওজন কমানোর জন্য ব্যায়ামের প্রাথমিক বিকল্পগুলোর মধ্যে একটি। শুধুমাত্র খাদ্যতালিকাগত পরিবর্তনের মাধ্যমে ক্যালোরির ঘাটতি তৈরির উপর মনোযোগ কেন্দ্রীভূত করে, ব্যক্তিরা তাদের ওজন কমাতে পারে। নিয়ন্ত্রণ ও পুষ্টি-ঘন, কম-ক্যালোরিযুক্ত খাবার বেছে নেওয়ার মতো কৌশলগুলি ওজন কমাতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। উদাহরণস্বরূপ, ফল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং পুরো শস্য সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা।

বিরতিহীন উপবাস

প্রথাগত ব্যায়াম-কেন্দ্রিক ওজন কমানোর পদ্ধতির আরেকটি জনপ্রিয় বিকল্প হল বিরতিহীন উপবাস। গবেষণা পরামর্শ দেয় যে বিরতিহীন উপবাস বিপাকের সাথে জড়িত হরমোনগুলি নিয়ন্ত্রণ করে সম্ভাব্য ওজন হ্রাসের দিকে পরিচালিত করে।

জীবনযাত্রার পরিবর্তন

আচরণগত পরিবর্তন এবং জীবনযাত্রার পরিবর্তনগুলিও ব্যায়াম ছাড়া ওজন কমাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুরুত্বপূর্ণ স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন, যেমন পর্যাপ্ত ঘুম পাওয়া এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করা ওজন কমানোর প্রচেষ্টায় অবদান রাখতে পারে। এই স্বাস্থ্যকর অভ্যাসগুলি হরমোনের ভারসাম্য, ক্ষুধা নিয়ন্ত্রণ এবং ক্ষুধা হ্রাসের সাথে যুক্ত। যা পরোক্ষভাবে ওজন কমানোর লক্ষ্যগুলিকে সমর্থন করে।

সারাদিন সক্রিয় থাকা

ওজন কমানোর জন্য ব্যায়ামের আরেকটি কার্যকর বিকল্প হল জীবনধারার পরিবর্তনগুলোকে অন্তর্ভুক্ত করা যা প্রতিদিনের শারীরিক কার্যকলাপ বৃদ্ধি করে। যেমন, এলিভেটরের পরিবর্তে সিঁড়ি বেয়ে যাওয়া, বসার পরিবর্তে দাঁড়িয়ে থাকা, ফোনে চলার সময় বা গৃহস্থালির কাজ করার মতো কার্যকলাপগুলোকে অন্তর্ভুক্ত করে৷ সারা দিন এই ছোট কাজগুলো কাঠামোগত ব্যায়াম সেশন ছাড়াই ওজন কমাতে সাহায্য করতে পারে।

চিকিৎসার মাধ্যমে ওজন কমানোর পদ্ধতি

যারা চিকিৎসা অবস্থা বা শারীরিক সীমাবদ্ধতার কারণে ব্যায়াম করতে অক্ষম, তাদের জন্য চিকিৎসকের পরামর্শ বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে। এর মধ্যে ওজন কমানোর জন্য প্রেসক্রিপশন ওষুধ বা ব্যারিয়াট্রিক সার্জারির মতো আরও পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে পারে। যাইহোক, এই পদ্ধতির জন্য পেশাদার চিকিৎসা নির্দেশিকা এবং তত্ত্বাবধান প্রয়োজন।

একাত্তর/পিএজে
কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশ হলে বিভিন্নরকম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন, মাথা ঘোরা ও ক্লান্তি লাগা। গুরুতর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে প্রাথমিক অবস্থায় এরকিছু কিছু ঘরোয়া...
ক্যাস্টর অয়েল সাধারণত ক্যাস্টর বিন থেকে আসে। এটি রিসিনোলিক অ্যাসিড সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড যা আমাদের ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। এই প্রতিবেদনে...
দুর্বল হাড় যাকে ডাক্তারি পরিভাষায় অস্টিওপরোসিসও বলা হয়। অস্টিওপোরোসিস হলো এমন একটি অবস্থা যেখানে গঠনের ক্ষেত্রে অসামঞ্জস্যপূর্ণভাবে হাড়ের ক্ষয় হয়। এটি প্রায়শই বয়স্কদের মধ্যে দেখা যায়...
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত