সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

স্বল্প রক্তচাপের জন্য ঘরোয়া প্রতিকার

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ০১:৪৫ পিএম

নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশ হলে বিভিন্নরকম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন, মাথা ঘোরা ও ক্লান্তি লাগা। গুরুতর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে প্রাথমিক অবস্থায় এরকিছু কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে।

খাবারে একটু বেশি লবণ যোগ করুন

ডায়েটে একটু বেশি পরিমাণে লবণ যোগ করা রক্তচাপ বাড়াতে সাহায্য করতে পারে। যাইহোক, গুরুত্বপূর্ণ খাদ্যতালিকাগত পরিবর্তন করার আগে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করা অপরিহার্য, বিশেষত অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থার সাথে ব্যক্তিদের জন্য।

পানি পান করা এড়িয়ে যাবেন না

ডিহাইড্রেশনের কারণে নিম্ন রক্তচাপে হতে পারে। এইক্ষেত্রে পানি, ভেষজ চা এবং ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ পানীয় সহ পর্যাপ্ত পরিমাণে তরল গ্রহণ নিশ্চিত করুন। নারকেলের পানিতে ইলেক্ট্রোলাইট রয়েছে, তাই এসময় এটি পান করা স্বাস্থ্যের জন্য ভালো।

এক কাপ কফি আপনাকে নিম্ন রক্তচাপে সাহায্য করতে পারে

এক কাপ কফি বা চা পান করলে রক্তচাপ সাময়িকভাবে বৃদ্ধি পেতে পারে। তবে অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে পানিশূন্যতা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে।

যোগব্যায়াম এবং শ্বাস প্রশ্বাসের ব্যায়াম

যোগব্যায়াম এবং গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলনের মতো অনুশীলনগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

বিটরুটের রস

বিটরুট নাইট্রেট সমৃদ্ধ, যা রক্তনালীগুলিকে প্রসারিত করতে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে পারে। বিটরুটের রস খাওয়া রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। যাইহোক, উচ্চ অক্সালেট সামগ্রীর কারণে কিডনি সমস্যাযুক্ত ব্যক্তিদের সতর্ক হওয়া উচিত।

তুলসী চা

তুলসী তার অভিযোজিত বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। গরম পানিতে তাজা বা শুকনো তুলসী পাতা ভিজিয়ে তুলসী চা তৈরি করুন।

অ্যারোমাথেরাপিও সাহায্য করতে পারে

রোজমেরি এসেনশিয়াল অয়েল দিয়ে অ্যারোমাথেরাপি কার্ডিওভাসকুলার সিস্টেমে উদ্দীপক প্রভাব ফেলতে পারে, যা রক্তচাপ বাড়াতে সম্ভাব্য সাহায্য করে। একটি ডিফিউজারে কয়েক ফোঁটা রোজমেরি তেল মেশাতে পারেন বা সরাসরি সুগন্ধ শ্বাস নিন।

নিয়মিত ব্যায়াম করুন

হাঁটা, সাঁতার বা সাইকেল চালানোর মতো ক্রিয়াকলাপগুলি নিন্ম রক্তচাপে উপকারী, তবে একটি নতুন ব্যায়াম রুটিন শুরু করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য।

অল্প পরিমানে ঘন ঘন খাবার খান

সারাদিনে অল্প পরিমানে ঘন ঘন খাবার খাওয়া রক্তচাপের আকস্মিক হ্রাস রোধ করতে সাহায্য করে। ভারী খাবারের কারণে রক্তচাপ অস্থায়ীভাবে কমে যেতে পারে কারণ রক্ত পরিপাকতন্ত্রের দিকে পরিচালিত হয়।

আপনার ঘুমের সময় ঠিক রাখুন

পর্যাপ্ত এবং মানসম্পন্ন ঘুম নিশ্চিত করুন। কারণ অপর্যাপ্ত বিশ্রাম নিম্ন রক্তচাপে অবদান রাখতে পারে। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের রুটিন তৈরি করুন এবং একটি আরামদায়ক ঘুমের পরিবেশ তৈরি করুন।

একাত্তর/পিএজে
কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
ক্যালোরি পুড়িয়ে ওজন কমানোর জন্য ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে বিভিন্ন কারণে ওজন কমানোর প্রাথমিক উপায় হিসাবে ব্যায়ামের বিকল্প খোঁজা হয়ে থাকে। বেশ কিছু বিকল্প কৌশল ব্যায়ামের পরিপূরক হিসেবে...
ক্যাস্টর অয়েল সাধারণত ক্যাস্টর বিন থেকে আসে। এটি রিসিনোলিক অ্যাসিড সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড যা আমাদের ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। এই প্রতিবেদনে...
দুর্বল হাড় যাকে ডাক্তারি পরিভাষায় অস্টিওপরোসিসও বলা হয়। অস্টিওপোরোসিস হলো এমন একটি অবস্থা যেখানে গঠনের ক্ষেত্রে অসামঞ্জস্যপূর্ণভাবে হাড়ের ক্ষয় হয়। এটি প্রায়শই বয়স্কদের মধ্যে দেখা যায়...
পটুয়াখালীর কলাপাড়া উপজেলা পরিষদের দিঘিতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত