সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সাইবার নিরাপত্তা আইনে বিনা পরোয়ানায় গ্রেপ্তার নয়: আইনমন্ত্রী

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০৮ পিএম

আমলযোগ্য অপরাধ ছাড়া সাইবার নিরাপত্তা আইনে বিনা পরোয়ানায় গ্রেপ্তার করার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

ডিজিটাল নিরাপত্তা আইনের যেসব ধারা নিয়ে সাংবাদিকদের আপত্তি ছিল, সেগুলোর আমূল পরিবর্তন করা হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যে সব ধারা নিয়ে সাংবাদিকদের আপত্তি ছিল, সেগুলোর আমূল পরিবর্তন করা হয়েছে।

এদিনই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সরকারের করা নতুন সাইবার নিরাপত্তা আইন আরও খারাপ বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, এই আইনে পুলিশ ওয়ারেন্ট ছাড়াই যেকোনো সময় যে কাউকে গ্রেফতার করতে পারবে, জিজ্ঞাসাবাদ করতে পারবে।

বিনা পরোয়ানায় গ্রেপ্তারের প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সাইবার নিরাপত্তা আইনে আমলযোগ্য অপরাধের ধারা আছে মাত্র চারটি। আমলযোগ্য অপরাধ ছাড়া বিনা পরোয়ানায় গ্রেপ্তার করার সুযোগ কোনো আইনশৃঙ্খলা বাহিনীর নেই।

‘যেসব প্রশ্ন উত্থাপন করা হচ্ছে, সেগুলো সাইবার নিরাপত্তা আইনের অপব্যাখ্যা,’ বলেন তিনি।

বুধবার সংসদে পাশ হয়েছে সাইবার নিরাপত্তা আইন। বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে নতুন এই আইন পাশ করা হলেও এ নিয়ে অনেকেই উদ্বেগ জানিয়েছেন।

আরবি
সবার কাছে গ্রহণযোগ্য করতে শ্রম আইনের সংশোধন করা হচ্ছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।
দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এসব মামলার মধ্যে ১৫ লাখ ৯৬ হাজার ৪৪টি দেওয়ানি এবং ২১ লাখ ৩২ হাজার ৭৯৪টি ফৌজদারি মামলা।
আইনি সেবাকে জনবান্ধব করতে হলে মানুষের কাছে পৌঁছনোর বিকল্প নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।
সোয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) ছাড়া নতুন কোনো ভবনের অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। তিনি বলেন, ইতিমধ্যে রাজউক, গণপূর্ত ও জাতীয়...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত