সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এবার ফিরোজ রশীদ ও সুনীলকে বিদায় করলেন জিএম কাদের 

আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ০৫:২৪ পিএম

জিএম কাদেরের নিয়ন্ত্রণে যাওয়ার পর জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয়সহ বিভিন্ন স্তরের নেতাদের বহিষ্কারের পর্ব শেষই হচ্ছে না।

এবার দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ ও এইচএম এরশাদের সাবেক প্রেস সচিব সুনীল শুভ রায়কে।

চারবারের সাবেক সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ জাতীয় পার্টির কো-চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। আর সুনীল শুভরায় ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য পদে।

এদেরকে দলের সব পদ-পদবি থেকে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের অব্যাহতি দিয়েছেন বলে শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে সই করেছেন জাপার যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম।

এতে বলা হয়েছে, জাতীয় পার্টির মাননীয় চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতাবলে কাজী ফিরোজ রশিদ ও সুনীল শুভরায়কে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও প্রেসিডিয়াম সদস্য পদ সহ দলীয় সকল পদ-পদবি থেকে অব্যাহতি প্রদান করেছেন। যা ইতোমধ্যে কার্যকর করা হয়েছে।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক সেনাশাসক এইচএম এরশাদ মারা যান ২০১৯ সালের জুলাই। এরপরই এরশাদপত্নী রওশন এরশাদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন তার দেবর জিএম কাদের। এই দ্বন্দ্বে বলি হয়েছেন জাতীয় পার্টির বহু কেন্দ্রীয় নেতা।  

তবে ভাবিকে হটিয়ে দলীয় কর্তৃত্ব নিজ হাতে নিয়েছেন কাদের। রওশন একাদশ সংসদে বিরোধীদলীয় নেতা থাকার সময় জিএম কাদের ছিলেন উপনেতা।

কিন্তু বিরোধীদলীয় উপনেতা নিজেই এবার ভোটে দাঁড়াননি। এমনকি তার সংসদ সদস্য ছেলেও এবার ভোট থেকে দুরে থেকেছেন।

এরশাদের মৃত্যুর পর রংপুর-৩ আসনের উপনির্বাচনে সংসদ সদস্য হয়েছিলেন রওশনের ছেলে সাদ। তবে এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে সাদ সরিয়ে ওই আসন থেকে দলের প্রতীক লাঙ্গল নিয়ে ভোটে জিতে আসেন জিএম কাদের।

এবারের ভোটের আগে জিএম কাদেরের কথাতেই দলের সব প্রার্থীদের মনোনয়ন দেয়া হয়। গত সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গাকে দল থেকে তাড়িয়ে দেওয়া হয় এবং দলীয় মনোনয়নপত্র দেয়া হয়নি। সাবেক প্রতিমন্ত্রী রাঙ্গা স্বতন্ত্র থেকে ভোটে লড়ে হেরে গেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ২২২ আসন পাওয়ায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে। জাতীয় পার্টি ১১ আসন পেয়ে দলীয়ভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। স্বতন্ত্র পেয়েছে ৬২ আসন।

জাতীয় পার্টি প্রধান বিরোধীদল হলে সংসদে প্রথমবারের মতো বিরোধীদলীয় নেতা হবেন জিএম কাদের।

আরবি
নির্বাচন কমিশনের প্রয়োজনীয় ক্ষমতা নেই মন্তব্য করে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, আওয়ামী লীগ নির্বাচনি ব্যবস্থার ফাঁক-ফোকর কাজে লাগিয়ে ক্ষমতায় থাকছে।
তিস্তা সেচ প্রকল্প উন্নয়নের নামে বন বিভাগের চার লাখ গাছ কাটার সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের।
গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরই জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এবং তাকে দ্বায়িত্ব পালন করতে আর কোনো বাধা নেই বলে আপিল বিভাগের এক আদেশের পরিষ্কার হয়ে গেছে।
বর্তমান সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।
গাজা উপত্যকা জুড়ে আক্রমণ জোরদার করেছে ইসরাইল। এতে শুধু শনিবারই কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়েছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত