সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দুই মাস ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৬ পিএম

মধ্যরাত থেকে পদ্মা-মেঘনা-তেঁতুলিয়া নদীসহ ইলিশের অভয়াশ্রমে দুই মাসের জন্য ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এই সময়ে সরকারের প্রণোদনার চাল বিতরণে অনিয়মের অভিযোগ তুলেছেন জেলেরা। নিবন্ধিত অনেকেই এই প্রণোদনা পান না বলেও জানান তারা। 

ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদী থেকে ইলিশ ধরে ঘাটে ফিরছে জেলে নৌকা। বৃহস্পতিবার মধ্যরাত থেকেই বন্ধ হয়ে যাবে জেলেদের ইলিশ ধরার এই কর্মচাঞ্চল্য।

প্রতি বছরের মত এবারও পহেলা মার্চ থেকে দুই মাস ইলিশের অভয়াশ্রমে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে মৎস্য বিভাগ। এসময় জেলেদেরকে সরকারি প্রণোদনা হিসাবে মাসে ৪০ কেজি চাল দেওয়া হলেও সরজমিনে দেখা গেছে সবাই তা পায় না। ভোলা জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা এক লাখ ৬৮ হাজার ৩৭৫ জন। অথচ এবার ৮৯ হাজার ৬০০ জনের জন্য বরাদ্দ হয়েছে প্রণোদনার চাল।

এদিকে ইলিশের জেলা চাঁদপুরেও ডাঙ্গায় নৌকা তুলে রাখতে শুরু করেছেন জেলেরা। নিষেধাজ্ঞার সময় ঠিকমত সরকারি প্রণোদনা না পাওয়ার অভিযোগ করছেন তারাও।

চাঁদপুরের জেলেদের অভিযোগ, স্বাভাবিক সময়ে মাছ ধরতে গেলেও টাকা দাবি করে মৎস্য বিভাগ ও আইন শৃঙ্খলা বাহিনীর অসাধু সদস্যরা। 

এআর
লক্ষ্মীপুরে মেঘনা নদীর মোহনায় খুঁটি দিয়ে জাল পেতে ইলিশসহ সব ধরণের মাছ শিকার করছে প্রভাবশালীরা। এতে নদীর গভীরে ইলিশ ঢুকতে না পারায় জেলেরা নৌকা নিয়ে সারাদিন নদীতে কাটালেও দেখা পাচ্ছে না কাঙ্খিত ইলিশের।
সম্প্রতি নোয়খালীতে পুকুর থেকে একটি বিশাল কুমির উদ্ধারের পর দেশজুড়ে রীতিমতো হৈ চৈ পড়ে যায়। এর রেশ কাটতে না কাটতেই ঘটলো আরেক অবাক কাণ্ড! কেননা এবার পুকুরে ধরা পড়েছে জ্যান্ত ইলিশ। যথারীতি আবারও হৈ চৈ,...
ইলিশের প্রধান প্রজনন মৌসুম 'মা' ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে এবার শুরু হয়েছে জাটকা আহরণের নিষেধাজ্ঞা। দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণে চলতি নভেম্বর মাসের ১ তারিখ থেকে আগামী বছরের ৩০...
মধ্যরাত থেকে শুরু হয়েছে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা। তবে শেষ মুহূর্তেও জেলেদের মুখে ছিল না হাসি। তারা বলছেন, এবার বৈরি আবহাওয়ায় ধরতে পারেননি কাঙ্ক্ষিত ইলিশ। উল্টো জাল-ট্রলারের ক্ষতি হয়েছে।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর অনুমতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের অবরোধ, বিক্ষোভ, ভাঙচুর, পুলিশ বক্সে আগুন, পুলিশকে আহত করাসহ বিভিন্ন অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তিন থানায় চারটি মামলা করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত