সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দেশে প্রতি আটজন নারীর একজন স্তন ক্যান্সারের ঝুঁকিতে

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ০৬:০০ পিএম

দেশে স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন প্রতি আটজন নারীর একজন। এই রোগে প্রতিবছর মৃত্যুবরণ করেন সাত হাজার নারী। আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের চিকিৎসকরা বলছেন, শুরুতে রোগ শনাক্ত হলে মৃত্যুর হার কমবে। তাই নারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পরামর্শ দিচ্ছেন তারা। 

বরিশাল থেকে আসা মাহফুজা রহমান প্রায় তিন বছর ধরে স্তন ক্যান্সার এর চিকিৎসা করাচ্ছেন। প্রথমবার শনাক্ত হওয়ার দুই বছর পর আবার ফিরে এসেছে এই ক্যান্সার। ডাক্তার বলছেন, প্রথমবারের চিকিৎসা সঠিক হয়নি। 

এখন প্রতিদিন ক্যান্সার আক্রান্ত নারীর সংখ্যা বাড়ছে। তাই উত্তরা আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল এন্ড জেনারেল হাসপাতাল এক আলোচনা সভার আয়োজন করে।

দেশে নারীদের ক্যান্সারের মধ্যে সবচেয়ে বেশী স্তন ক্যান্সার। পরিসংখ্যান বলছে, এখন প্রতি এক লাখ নারীর মধ্যে ২৫ জন নারীই স্তন ক্যান্সারে আক্রান্ত হন। আর প্রতিবছর স্তন ক্যান্সারে মারা যান সাত হাজার নারী 

আরও পড়ুন: পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে এনবিআরকে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলছেন, এই রোগে ভুগতে থাকা নারীদের ২০ শতাংশের বয়স ১৫ থেকে ৪৪ বছরের মধ্যে। শুরুতেই এই রোগ শনাক্ত হলে ৯০ শতাংশ রোগী সুস্থ হয়ে উঠতে পারে। 

তাই এই ক্যান্সার থেকে বাঁচতে প্রত্যেক নারীর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।


একাত্তর/এসজে

মৌসুম শুরুর আগেই হাসপাতালে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এবার আবহাওয়া ও এডিস মশার চরিত্র বদল, চিন্তায় ফেলেছ স্বাস্থ্য বিভাগকে। তাই আগেভাগেই তারা হাসপাতালগুলোকে প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে। এখন...
পেটে জমে থাকা গ্যাস,যাকে চিকিৎসার ভাষায় বলে ট্র্যাপড গ্যাস। এর ফলে বুকে ও পেটে ভয়াবহ ব্যথার উপদ্রব হতে পারে। এটা খুব সাধারণ একটি সমস্যা। এই প্রতিবেদনে লিখা আছে কীভাবে ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান...
অ্যালোপেসিয়া চুলের একটি ভয়ানক সমস্যা। তাই আমাদের অবশ্যই অ্যালোপেসিয়া কী তা জানতে হবে। 'অ্যালোপেসিয়া এরিয়াটা' হলো এক ধরনের চুল পড়ার সমস্যা যা প্রাপ্তবয়স্ক এবং শিশু সবার হতে পারে। এটি একটি...
বিনামূল্যে শিশুদের হার্টের ছিদ্র ও ভাল্বের জন্মগত ত্রুটির চিকিৎসা দিচ্ছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। আর্থিকভাবে অসচ্ছল অন্তত ১৪০ জন শিশুকে বাছাই করে দেয়া হচ্ছে চিকিৎসা।
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত