সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পশ্চিম আফ্রিকার আইএস প্রধান নিহত

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১১:২২ এএম

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে বলে দাবি করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বাবাগানা মনগুনো। 

শুক্রবার (২২ অক্টোবর) সাংবাদিকদের তিনি একথা জানান। মনগুনো বলেন, ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকান প্রভিন্স (ইসওয়াপ)-এর প্রধান হিসেবে সম্প্রতি জায়গা নেন মালাম বাকো। দুইদিন আগে তাকে হত্যা করে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী।  

মালাম বাকোর আগে এই সংগঠনটির প্রধান ছিলেন মুসাব আল-বার্নাওয়ি। গত সপ্তাহেই নাইজেরিয়ায় সামরিক বাহিনীর হাতে তার মৃত্যুর খবর প্রকাশিত হয়। 

আরও পড়ুন: ৫-১১ বছরের শিশুদের ক্ষেত্রে ফাইজারের টিকা ৯০ শতাংশ কার্যকর

তবে, বাকোর মৃত্যু সম্পর্কে এখনও কোন কিছু নিশ্চিত করেনি ইসওয়াপ। 

গত আগস্টে শূরা কাউন্সিলের সদস্য হিসেবে বাকোর নাম ঘোষণা করা হয়। 

বাকোর মৃত্যুর ফলে নাইজেরিয়ায় নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আবারও উদ্বেগের সৃষ্টি হয়েছে। ১২ বছর আগে বোকো হারামের সশস্ত্র বিদ্রোহের মধ্য দিয়ে দেশটিতে নতুন করে সংঘাতের সৃষ্টি হয়। 


একাত্তর/এসজে

আফ্রিকাতে আমেরিকার আধিপত্য অনেক দিন ধরেই হুমকির মুখে। মহাদেশটিতে ক্রমেই নিজেদের শক্তি বাড়াচ্ছে রাশিয়া ও চীন। এবার নাইজারের একটি বিমান ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা, সেখানে অনেক আগ থেকেই অবস্থান
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করায় এ দুর্ঘটনা ঘটেছে। 
আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরি ডুবির ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। ওই ফেরিতে শিশু ও নারীসহ ১৩০ জনের মত যাত্রী ছিলেন। এ ঘটনায় এখনও ২০ জন নিখোঁজ রয়েছেন। 
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ চলতি সিজনে শেষ আটের মহারণ শুরু হচ্ছে আজ থেকে। রাতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, আর্সেনাল এবং বায়ার্ন মিউনিখের মতো বড় চার দল। তবে ইউরোপীয় জায়ান্টদের ছাপিয়ে এখন...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত