সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

পাকিস্তানে চালু হলো কেবলই নারী পরিচালিত পুলিশ স্টেশন

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০৫:৪৫ পিএম

পাকিস্তানে প্রথমবারের মতো নারী পরিচালিত পুলিশ স্টেশন চালু হয়েছে। গত সোমবার (২৫ অক্টোবর) আজাদ জম্মু ও কাশ্মীরের রাওয়ালকোটে পুলিশ স্টেশনটির উদ্বোধন করা হয়েছে।

যেকোনো ধরনের অন্যায়ের প্রতিকার ও আইন-বিষয়ক পরামর্শে নারীদের মাঝে আত্মবিশ্বাস তৈরির লক্ষ্য নিয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাকিস্তানের গণমাধ্যম ডউন অনলাইনের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

পুলিশ স্টেশনটি উদ্বোধন করেন পাকিস্তান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সোহেইল হাবিব তাজিক। তিনি বলেন, ১১ সদস্যের দল নিয়ে আপাতত এই স্টেশনের যাত্রা শুরু। স্টেশন হাউস অফিসার (এসএইচও) হিসেবে এই দলের নেতৃত্বে থাকবেন পুলিশের উপপরিদর্শক (এসআই) জাহিদা হানিফ।

মূলত স্টেশনের দায়িত্বপ্রাপ্তরা নারীদের বিভিন্ন অভিযোগ তদন্ত করবেন বলেও জানান পুলিশের মহাপরিদর্শক। কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে হয়রানি, সাইবার আক্রমণ, শিশু নির্যাতন ও পারিবারিক সহিংসতার বিষয়গুলোও তদন্ত করবেন তারা। এছাড়া নারীকে অভিযুক্ত করা সম্পত্তি–বিষয়ক নানা বিবাদও তাদের কার্যক্রমের আওতায় পড়বে।

আরও পড়ুন: ড্রেজারের পাঁচ শ্রমিককে তিন মাসের জেল, একজনকে জরিমানা

লিঙ্গসমতার দিক থেকে আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের অবস্থান ১৫৩তম উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক জানান, মাত্র তিনটি দেশ পাকিস্তানের পেছনে রয়েছে। এসময় লিঙ্গ বৈষম্যকে উদ্বেগজনক বিষয় বলেও উল্লেখ করেন তিনি। এই ব্যবধান কমিয়ে আনতেই নারীদের পুলিশ স্টেশনকে আরেকটি ধাপ বলে জানান তিনি।

এসময় আজাদ জম্মু ও কাশ্মীরের বাকি দুই বিভাগীয় সদরেও একটি করে নারী পুলিশ স্টেশন খোলা হবে বলে জানান আইজিপি সোহেইল হাবিব তাজিক। স্টেশনগুলো নারীদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ-বিষয়ক গবেষণার কেন্দ্রস্থল হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এছাড়া নারীরা সাধারণত পুরুষ কর্মকর্তাদের কাছে তাঁদের সঙ্গে ঘটে যাওয়া অপরাধ সম্পর্ক বলতে দ্বিধা বোধ করেন। সেক্ষেত্রে নারীদের সোচ্চার করতে ও তাদের সাথে হওয়া অপরাধের ধরন চিহ্নিত করতে এই ধরনের পুলিশ স্টেশন উত্সাহিত করবে বলেও জানান আইজিপি।

তবে পাকিস্তানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে নারী ও পুরুষের সমতায় এখনো অনেকখানিই পিছিয়ে আজাদ জম্মু ও কাশ্মীর। এখানে আট হাজার পুলিশের মধ্যে নারী সদস্যের সম্ভাব্য সংখ্যা সর্বোচ্চ ১৫০। পাকিস্তানের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলটিতে ২০১৬ সালের অক্টোবরে প্রথম এসএইচও হন একজন নারী উপপরিদর্শক।


একাত্তর/টিএ

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিনের অস্বাভাবিক ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজন কৃষক জমিতে কাজ করার সময় বজ্রপাতের শিকার হন বলে জানিয়েছে...
পাকিস্তানের খুজদার শহরে বোমা বিস্ফোরণে অন্তত দুইজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন। রোববার রাতে খুজদারের ব্যস্ত শপিং এলাকা উমর ফারুক চকে শক্তিশালী এ বিস্ফোরণটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।
পাকিস্তানে অন্তত ১৭ জন বিচারককে ‘বিষাক্ত’ পাউডারযুক্ত চিঠি পাঠিয়ে হুমকি দেওয়া হয়েছে। চিঠিগুলোতে পাকিস্তানের বিচার ব্যবস্থার সমালোচনা করা হয়েছে এবং ‘ব্যসিলাস অ্যানথ্রাসিস’ শব্দটিও উল্লেখ করা হয়েছে।
পাকিস্তানের কারাগারে বন্দী দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার বলেছেন, তার স্ত্রী এবং প্রাক্তন ফার্স্ট লেডি বুশরা বিবিকে বিষ দেয়া হয়েছিলো।
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত