সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাকিস্তানে ত্রিমুখী দৃশ্যপটে শেষ হাসি কার?

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৫৭ পিএম

পাকিস্তানের সাধারণ নির্বাচন নিয়ে যেন নাটকের শেষ নেই। পিটিআই প্রধান ইমরানকে হটাতে গিয়ে এবার নিজেদের ফাঁদে নিজেরাই পড়েছেন নওয়াজ শরীফ। জেলে বসেও বিপুল আসন জিতে নেয় ইমরান খানের দল- পিটিআই দলের মনোনীত স্বতন্ত্র প্রার্থীরা।

তবে কোনো রাজনৈতিক দলই পায়নি একক সংখ্যাগরিষ্ঠতা। সে কারণেই অবধারিতভাবে দেশটিতে গঠন হতে যাচ্ছে জোট সরকার। যদিও ক্ষমতার ভাগাভাগির বিষয়টি এখনও স্পষ্ট হয়নি। এ নিয়ে মুখ খোলেনি কোনো দলই। নির্বাচন ঘিরে সহিংসতা, রাজনৈতিক অচলাবস্থা ও স্বচ্ছতা নিয়েও প্রশ্ন উঠছে সব মহলে। 

পাকিস্তানের সাবেক দুই প্রধানমন্ত্রী ইমরান খান ও নওয়াজ শরীফ নিজেদের জয়ী ঘোষণা করেছেন আগেই। সে কারণেই এখন নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশটি। চলমান পরিস্থিতিতে পাকিস্তানের পরবর্তী সরকার প্রধান যিনিই হন না কেন, জাতীয় পরিষদে ১৬৯ সদস্যের সংখ্যাগরিষ্ঠতা দেখাতে হবে দলগুলোকে।

পাকিস্তানে নির্বাচন শেষে দেশটিতে কি ধরনের সরকার হতে চলেছে, তা নিয়েই আলোচনা এখন তুঙ্গে। জোট সরকার গঠন নিয়ে শুরু হয়ে গেছে দৌড়-ঝাঁপ। যদিও ক্ষমতার ভাগাভাগি নিয়ে সৃষ্ট অচলাবস্থা এখনো কাটেনি। আগামী দিনগুলোয় পাকিস্তানের রাজনৈতিক প্রেক্ষাপটে দেখা দিতে পারে তিনটি দৃশ্যপট। 

প্রথমত, রাজনৈতিক অচলাবস্থা কাটাতে জোট গড়ে ক্ষমতায় যেতে চাইছে পিএমএল-এন ও পিপিপি। আগামী কয়েক দিনে এ দুই দল ক্ষমতা ভাগাভাগির জন্য সমঝোতায় পৌঁছাতে পারে। জোট সরকারে প্রধানমন্ত্রী পদে দেখা যেতে পারে নওয়াজ শরীফ কিংবা তার ভাই শাহবাজ শরিফকে। 

দ্বিতীয়ত, পিটিআই এই নির্বাচনে দলীয়ভাবে অংশ নিতে পারেনি। ইমরান খানের মনোনীত প্রার্থীরা স্বতন্ত্র পরিচয়ে ভোটের মাঠে লড়াইয়ে করে বিজয়ী হলেও, তাদের পক্ষে সরকার গঠন করা সম্ভব নয়, কারণ স্বতন্ত্ররা- কোন দল বা জোট নয়। তাহলে কি তাদের সামনে কোন পথই খোলা নেই?

এক কথায় সুযোগ আছে পিপিআইয়েরও। বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা একটা ছোট রাজনৈতিক দলে যোগ দিতে পারে, যাতে সংসদের সংরক্ষিত আসনগুলো পাওয়া যায় এবং সরকার গঠন করা যায়। আর যদি তেমনটিই ঘটে যায় তাহলে ঘুরিয়ে পেঁচিয়ে আবারও ইসলামাবাদের মসনদে দেখা যেতে পারে ইমরান খানকে। 

আরেকটি বিকল্প, বিলাওয়াল ভুট্টোর প্রধানমন্ত্রী হওয়া। ভোটের হিসেবে তৃতীয় পিপিপি। নির্বাচনের আগেই পিপিপি কেন্দ্রীয় কমিটি বিলাওয়ালকে প্রধানমন্ত্রী প্রার্থী মনোনীত করে। তাই ধারণা করা হচ্ছে, নওয়াজের সঙ্গে জোট সরকার গঠনে রাজি হলেও, প্রধানমন্ত্রী পদে ছাড় নাও দিতে পারেন বিলওয়াল।

একাত্তর/এসি
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ১৯০ মিলিয়ন পাউন্ডের এক ভূমি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন।
নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে আর গৃহবন্দি থাকতে চান না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। তাই আদালতের কাছে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ চেয়ে অনুরোধ জানিয়েছিলেন তিনি।...
ইসলামাবাদ তার দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটি করতে দিয়েছে এমন খবর প্রত্যাখ্যান করে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আহম্মেদ শারিফ চৌধুরী বলেছেন, পাকিস্তানের মাটিতে...
ভারতের পর এবার চাঁদে যাচ্ছে পাকিস্তানও। চীনের সহায়তায় দেশটির পতাকাখচিত প্রথম মহাকাশযানটি চাঁদে অবতরণ করতে যাচ্ছে। পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি)...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত