সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

যুক্তরাষ্ট্রে রেকর্ড মাত্রায় বেড়েছে মুসলিমবিদ্বেষ

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০১:০১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য এবং আক্রমণের ঘটনা রেকর্ড মাত্রায় বেড়েছে। বিগত ৩০ বছরের মধ্যে ২০২৩ সালে সবচেয়ে বেশি মুসলিমবিদ্বেষের ঘটনা ঘটেছে দেশটিতে। ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ এবং ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের জেরে দেশটিতে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

মঙ্গলবার মার্কিন পরামর্শক প্রতিষ্ঠান (অ্যাডভোকেসি গ্রুপ) কাউন্সিল অন আমেরিকান–ইসলামিক রিলেশনস (সিএআইআর) এ তথ্য জানিয়েছে। খবর এবিসি নিউজের।  

সিএআইআর বলছে, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে মোট আট হাজার ৬১টি মুসলিমবিদ্বেষী ঘটনার অভিযোগ পাওয়া গেছে, যা তার আগের বছরের তুলনায় ৫৬ শতাংশ বেশি। শুধু তাই-নয়, এটি প্রায় ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ। 

সংস্থাটি আরও বলছে, গেলো বছর কেবল অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যেই প্রায় তিন হাজার ৬০০টি মুসলিমবিদ্বেষের ঘটনা ঘটেছে আমেরিকায়। ছুরি হামলা ও মারধরের শিকার হয়েছেন অনেকে। এছাড়াও সামাজিকভাবেও বৈষম্যের শিকার হয়েছেন অনেক মুসলিম।  

এর আগে ২০২২ সালে প্রথমবারের মতো দেশটিতে মুসলিমবিদ্বেষের ঘটনা কমতে দেখা গিয়েছিলো জানিয়ে সিএআইআর বলছে, কিন্তু ২০২৩ সালে তা আবার রেকর্ড পরিমাণ বেড়ে গেছে।  

বিশ্লেষকরা বলছেন, এক্ষেত্রে ইসরাইল-ফিলিস্তিন চলমান যুদ্ধ মুসলিমবিদ্বেষ বৃদ্ধির প্রাথমিক শক্তি হিসেবে কাজ করেছে।

আরবিএস
মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরে দখলদার ইসরাইলি বাহিনীর লাগাতার বোমাবর্ষণে অন্তত ১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।  
দখলদার ইসরাইলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা সাত মাসেরও বেশি সময় ধরে গণহত্যা ও আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। দখলদার বাহিনীর অব্যাহত বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এমন বাস্তবতার মাঝেই এসেছে আরেকটি ঈদ। 
অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার বাহিনীর আগ্রাসন ও গণহত্যা শুরুর পর ইসরাইলে সবচেয়ে বড় রকেট হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ধারণা করা হচ্ছে, হিজবুল্লাহর ছোড়া শতাধিক রকেটে ইসরাইলের...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত