সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরাতে তাঁবু কিনছে ইসরাইল

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পিএম

গত ২০০ দিনেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের নামে গোটা গাজা উপত্যকাজুড়ে হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানোর পরও থামছে না ইসরাইলি হায়েনা। হামাসের হাতে গোনা কিছু যোদ্ধাকে হত্যা করা ছাড়া, সংগঠনটির কিছুই করতে পারেনি দেশটির বিলিয়ন ডলারের বাহিনী আইডিএফ। এখন তাদের ধারণা, সব হামাস লুকিয়ে আছে গাজার রাফাহ শহরে।

মিসরের সীমান্তে এই শহরে অবস্থান নিয়েছে লাখো লাখো ফিলিস্তিনি শরণার্থী, যারা ইসরাইলি হামলা থেকে বাঁচতে গাজার দক্ষিণ থেকে সরে এসে উত্তরের এই শহরে তাঁবু ফেলেছিলেন। তাই রাফাহতে হামলার বিষয়ে ইসরাইলকে বারবার সতর্ক করে আসছে তাদের প্রধান দোসর আমেরিকাসহ পশ্চিমার। কিন্তু, তেল আবিব কোন কথাই শুনতে নারাজ। তারা বলছে, হামাসের শেষ ঘাঁটি গুড়িয়ে দিতে রাফাহতে হামলা জরুরি।

এরিমধ্যে সেখানে হামলার বিষয়ে সবুজ সংকেত দিয়েছে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। প্রস্তুতি আগেই সেরে রেখেছে আইডিএফ। এখন শুধু চূড়ান্ত নির্দেশের অপেক্ষা। হামলার অংশ হিসাবে ইসরাইলের সেনা বাহিনী কিনছে হাজার হাজার তাঁবু। সেসব তাঁবুতে আশ্রয় নিতে রাফাহবাসীকে আহবান জানাচ্ছেন তারা। বুধবার ইসরাইলের কর্মকর্তারা জানিয়েছে, প্রাণহানী কমতেই তারা তাঁবু সংগ্রহ করছেন।

রাফহাতে হামলা নিয়ে পশ্চিমাদের পাশাপাশি উদ্বেগে আছে মিসরও। সেখানে হামলা হলে মিসরে শরণার্থী ঢল নামতে পারে আশঙ্কা করছে কায়রোর সরকার। মিসর বলেছে, এই মুহূর্তে শরণার্থী নেয়ার কোন ইচ্ছা তাদের নেই। এই পরিস্থিতিতে ইসরাইল প্রায় ৪০ হাজার তাঁবু সংগ্রহ করেছে। প্রতিটি তাঁবুতে ১০ থেকে ১২ জন করে থাকতে পারবে। এরিমধ্যে খান ইউনিসে তাঁবু ফেলতে শুরু করেছে ইসরাইল।

রাফাহ থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত শহর খান ইউনিসে বর্গাকার সাদা তাঁবুর সারি দেখা যাচ্ছে অনলাইনে প্রচারিত ভিডিওতে। এসব ভিডিও’র সত্যতা যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স। তবে হাতে আসা উপগ্রহের চিত্রে দেখতে পেয়েছে খান ইউনিসে তাঁবুর সারি আছে, যা ৭ এপ্রিলের আগে ছিলো না। এই বিষয়ে কোন ধরনের প্রতিক্রিয়া বা মন্তব্য দিতে অস্বীকার করেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী।

সরকারি সূত্রগুলো জানাচ্ছে, রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরানোর জন্য আইডিএফকে অনুমতি দিতে দুই সপ্তাহের মধ্যে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসবেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ধারণা করা হচ্ছে, রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার প্রথম ধাপ শেষ হতে কমপক্ষে এক মাস সময় লাগতে পারে। অর্থাৎ, মে মাসের তৃতীয় সপ্তাহে হামলা শুরু করতে পারে ইসরাইল।

এদিকে, উত্তর গাজার বেইত লাহিয়ার কিছু অংশের বাসিন্দাদের অন্যান্য এলাকায় সরে যাওয়ার জন্য আহ্বান জানাচ্ছে ইসরাইলি সামরিক বাহিনী। এসব এলাকায় নতুন করে সর্বাত্মক অভিযান শুরু করা হবে। বাসিন্দারা জানিয়েছেন, সরে যাওয়ার জন্য ইসরাইলি বাহিনী তাদেরকে বাধ্য করছে। এজন্য আশপাশে ভারি বোমা ফেলা হচ্ছে, যাতে ভয়ে সবাই সরে যায়। এসব এলাকায় নতুন করে সর্বাত্মক অভিযান শুরু করা হবে।

আইডিএফ বেইত লাহিয়ার যেসব এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া দরকার তার একটি তালিকা প্রকাশ করেছে। মাইকিং করে ঘোষণায় বেইত লাহিয়ার বাসিন্দাদের উদ্দেশে বলা হয়, আপনি একটি বিপজ্জনক যুদ্ধ অঞ্চলে আছেন। ইসরায়েলের সামরিক বাহিনী সন্ত্রাসী অবকাঠামো ও তাদের বিরুদ্ধে অভিযান চালাবে। এই বেইত লাহিয়ায় চার মাস আগেও অভিযান চালায় ইসরায়েলি বাহিনী।

এআর
ফিলিস্তিনের গাজায় আবারও হামলা জোরদার করেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত ২৪ ঘণ্টায় অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩৮ জন। বুধবার অবরুদ্ধ উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।...
গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ত্রাণ সরবরাহে বাধা দেয়ায় মাত্র কয়েক ডজন ফিলিস্তিনি অনাহারে মারা গেছেন দাবি করে মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন...
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি যদি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাহলে নরওয়ে তাদের গ্রেপ্তার করবে বলে...
দখলদার ইসরাইলি বাহিনীর বর্বর হামলার জেরে অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ত্রাণ তৎপরতা স্থগিত করেছে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা- ইউএনআরডব্লিউএ। 
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত